Sunday, September 15

রহিম রুপবান চাষে লাভবান হচ্ছেন কালীগঞ্জের কৃষকেরা

কালীগঞ্জ,ঝিনাইদহ প্রতিনিধি: এক সময়ের আলোচিত বাংলা সিনেমার নাম রুপবান। সিনেমাটির নায়কের নাম ছিল রহিম এবং নায়িকার নাম ছিল রুপবান। সাড়া জাগান সিনেমাটির দু’টি চরিত্র এখন শোভা পাচ্ছে কৃষকের ক্ষেতে ।  শিমের দু’টি জাতের নামকরণ(স্থানীয়ভাবে) করা হয়েছে তাদের নামে। রহিম-রুপবান চাষে কালীগঞ্জের কৃষকের মুখে হাসি ফুটেছে। আগাম জাতের এই দুই ধরনের শিম চাষে এবারে ভালো ফলন পাচ্ছেন কৃষকেরা। এমন কথাই জানালেন ঝিনাইদহের কালীগঞ্জের গরীনাথপুর গ্রামের শিমচাষী তাপস কুমার ঘোষ(৩০)।

কৃষক তাপস কুমার জানান, এ জাত দুটির বীজ সাধারণত বৈশাখ-জৈষ্ঠ্য মাসে বপন করতে হয়। জমিতে ভালো করে চাষ দিয়ে বেড তৈরী করে বীজ বপন করতে হয়। বীজ বপনের ৩/৪দিনের মধ্যে চারা গজায়। চারা একটু বড় হলে সেচের ব্যবস্থা করতে হয়। এর পর বাঁশ ও পাটকাঠি দিয়ে বান তৈরী করা হয়।

জমির উর্বরতা কম হলে গাছ বানে উঠার আগেই জমিতে জৈব ও রাসায়নিক সার টিএসপি, পটাশ, ইউরিয়া ও অল্প পরিমানে দস্তা সার প্রয়োগ করা হয় ।  বীজ বপনের ১মাসের মধ্যে গাছ বানে ছড়িয়ে পড়ে। প্রায় ২মাস পরে শিম গাছে ফুল আসতে শুরু করে। ফুল আসার পরে পোকার আক্রমন থেকে রক্ষা করতে প্রতিনিয়ত কিটনাষক প্রয়োগ করতে হয়। ফুল আসার প্রায় ১৫দিনের মধ্যে শিম বিক্রয়ের উপযোগী হয়। আবহাওয়া ভালো থাকলে প্রায় মাঘ মাস পর্যন্ত একাধারে শিম তোলা যায় বলে কৃষক তাপস জানান।
কৃষক তাপস আরো জানান, রুপবান জাতের শিম গাছে শিম আসার পর শিমে আটকে থাকা ফুল ফেলে দিতে হয় নইলে শিম বড় হয় না। এ জাতের শিম চাষে সার ঔষধে খুব একটা খরচ না হলেও ফুল ছাড়াতে বেশ টাকা ব্যয় হয় বলে তিনি জানান। অন্য দিকে রহিম জাতের শিমে এ ধরনের সমস্যা নেই। এ জাতের গাছে ফুল আসলে ডগা ঘুরাতে হয় এতে প্রজনন ভালো হয় এবং পরিপুষ্ট অধিক শিম পাওয়া যায়। এ জাতের শিমের বাজার দরও ভালো পাওয়া যায়। তাপস এবছর ২৪শতাংশ জমিতে শিম চাষ করেছেন।
প্রথম ৩দিনে ৭মন শিম  কেজি প্রতি  ৪৫/৫০ টাকা দরে বিক্রি করেছেন। তাপস জানান, এক বিঘা জমিতে বেড তৈরী, বান তৈরী, ক্ষেতে সেচ ও সার ঔষধ বাবাদ প্রায় ৩০/৪০ হাজার টাকা ব্যয় হয়। আবহাওয়া ভালো থাকলে ও ভালো ফলন হলে এক বিঘা জমি থেকে খরচবাদে প্রায় ৭০/৮০হাজার টাকা লাভ হয়।

কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোশাররফ হোসেন জানান, এ বছরে কালীগঞ্জে মোট১১ হেক্টর জমিতে  গ্রীষ্মকালীন শিম বা আগাম জাতের শিম  চাষ হয়েছে। লাভজনক হওয়ায় গ্রীষ্মকালীন শিম চাষ প্রতি বছর বেড়েই চলেছে বলে তিনি জানান।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়