Monday, September 2

সিরিয়ায় হামলার জন্য জোরদার লবিং শুরু করেছেন ওবামা


আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় সামরিক আগ্রাসনের জন্য কংগ্রেস সদস্যদের মাঝে জোরদার লবিং শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সিরিয়ায় হামলার জন্য কংগ্রেসের অনুমোদন নেয়ার যে কথা বলেছেন তার জন্য তিনি পর্যাপ্ত ভোট নিশ্চিত করতেই এ লবিংয়ের কাজ শুরু করেছেন।

গত শনিবার ওবামা সিরিয়ায় সামরিক হামলার জন্য কংগ্রেসের অনুমোদন পেতে একটি প্রস্তাব পাঠিয়েছেন ওবামা। ওইদিনই রোজ গার্ডেনে দেয়া ভাষণে ওবামা বলেছেন, সিরিয়ায় সামরিক চালানোর জন্য তিনি সিদ্ধান্ত নিয়েছেন তবে এ জন্য কংগ্রেসের অনুমোদন নিতে চান। তবে, কংগ্রেস সদস্যরা তার প্রস্তাব প্রত্যাখ্যান করলে তিনি কমান্ডার ইন-চিফ হিসেবে নিজের কর্তৃত্ব বলে একক সিদ্ধান্তের আওতায় সিরিয়ায় হামলা চালাবেন কিনা তা তিনি স্পষ্ট করেননি। অবশ্য, তিনি তার একক কর্তৃত্বের কথা ঠিকই স্মরণ করিয়ে দিয়েছেন।

এদিকে, ১০০’র বেশি কংগ্রেস সদস্য ওবামাকে এক চিঠিতে বলেছেন, প্রেসিডেন্ট হিসেবে যদি তিনি কংগ্রেসকে পাশ কাটিয়ে একাই যুদ্ধের সিদ্ধান্ত নেন তাহলে তা হবে অসাংবিধানিক। এছাড়া, কয়েকজন কংগ্রেস সদস্য সন্দেহ প্রকাশ করে বলেছেন, ওবামার যুদ্ধপ্রস্তাবের প্রতি কংগ্রেস সাড়া দেবে বলে মনে হয় না। এর মধ্যে রয়েছেন ওকলাহোমার সিনেটর জেমস ইনহোফ, মার্কিন সিনেটের আর্মড সার্ভিসেস কমিটির সদস্য র‍্যান্ড পল এবং নিউ ইয়র্কের রিপাবলিকান সিনেটর পিটার কিং। অবশ্য, পিটার কিং নিজে সিরিয়ায় সামরিক অভিযানের পক্ষে থাকলেও তিনি কংগ্রেসের অনুমোদনের বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন।

এছাড়া, সিরিয়ায় সামরিক হামলার জন্য আন্তর্জাতিক অঙ্গনেও ওবামা তেমন সমর্থন পাচ্ছেন না। এরইমধ্যে আমেরিকার প্রধান মিত্রদেশ ব্রিটেন যুদ্ধে না জড়ানোর কথা ঘোষণা করেছে। ব্রিটিশ সংসদে বিস্তারিত বিতর্কের পর ভোটাভুটিতে যুদ্ধপ্রস্তাব বাতিল হয়ে গেছে। অন্যদিকে, ন্যাটো সামরিক জোটের অন্তত ১০টি দেশ বলেছে- তারা সম্ভাব্য যুদ্ধে জড়াবে না।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়