Monday, September 2

ভারতে পাচার হওয়া ৪২ নারীসহ ৪৫ বাংলাদেশিকে ফেরত


যশোর: বেনাপোল চেকপোস্ট দিয়ে সোমবার সন্ধ্যায় বাংলাদেশের বিভিন্ন সীমান্ত পথে ভারতে পাচার হয়ে যাওয়া ৪৫ বাংলাদেশিকে ট্রাভেল পারমিটের মাধ্যমে স্বদেশে ফেরত পাঠিয়েছে ভারত সরকার। এদের মধ্যে ৪২ জন নারী রয়েছেন।
ভারতের রেসকিউ ফাউন্ডেশন নামে এক এনজিও সংস্থা এসব নারীদের উদ্ধারের পর দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ করে যশোর রাইটস ও বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির মাধ্যমে স্বদেশে ফেরত পাঠায়। যশোর রাইটস’র তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিকুজ্জামান সন্ধ্যা সাড়ে ৬টায় এসব নারীদের গ্রহণ করতে বেনাপোল চেকপোস্ট আসেন।
তিনি জানান, এসব নারীদের অনেকই দেড় বছর থেকে শুরু করে চার বছর পর ভারত থেকে নিজ দেশে ফিরে আসছেন। পরবর্তীতে তাদের নিজস্ব শেল্টার হোম থেকে এই নারীদের নিজ নিজ পরিবার ও অভিভাবকদের কাছে হস্তান্তর করা হবে।
তিনি আরও জানান, সংসারে অভাব-অনটনের কারণে দালালের খপ্পড়ে পড়ে দেশের বিভিন্ন সীমান্ত পথে এসব নারীরা ভারতের মহারাষ্ট্রে গিয়েছিলেন। অবৈধ বসবাসের অভিযোগে পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। সেখান থেকে ভারতীয় এনজিও সংস্থার মাধ্যমে তাদের দেশে পাঠানো হচ্ছে।
বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান জানান, দেশে ফিরে আসা ৪৫ জনকে বাংলাদেশ মহিলা আইনজীবী ও যশোর রাইটস’র হাতে তুলে দেওয়া হয়েছে। 
ফেরত আসা ৪২ নারী হলেন, নাসরিন সুজন (২৪), পপি বিশ্বাস (২৩), পারুল মোল্লা (২৫), নাসিমা খান সুমি (২৩), মালা চৌধুরী (২৭), ছালমা (২০), হাফিজা (২০), ফাতিমা (২১), শিরিন (১৮), লাকি (২১), সুমি (১৯), লতা (২১), রেনুকা (২১), বিলকিস খাতুন (২১), খাদিজা (২১), রুপা (১৯), সালমা সেফালি (২১), খুরসিদা খাতুন (২২), আমেনা বেগম (২৩), কোহিনুর
(২২), নুর নাহার (৩৫), ঝর্ণা (২৫), বর্ণা (১৪), মিলিনা শেখ (২৪), সারমিন কাজি (১৮), জনি খাতুন (২২), আয়ন মোল্লা (০৯), রেসমা মৃধা (২৪), রাহিমা আখতার (২১), নাসিমা (২৮), ময়না (২২), সালমা বেপারি (২৬), সাইফুল ফকির (৩৩), মাসকুরা (২০), শানু (২৪), শরিফা (২৩), সপ্না (২০), রতনা (২৩), আজমি (২৮), জোছনা (২১), শেখ শাকিলা (২৩),
রেনুকা (২০), ইতি (২৩), সাজেদা শিলা (২৪), আখি আকতার (২৩), আরিফা খাতুন (০১) ও খুরশিদা (২২)।
এদের বাড়ি যশোর, নড়াইল, রংপুর, নেত্রকোনা, কিশোরগঞ্জ, খুলনা, ভোলা, চাঁদপুর, বরগুনা, গোপালগঞ্জ, নারায়নগঞ্জ, বাগেরহাট, ঢাকা ও জয়পুরহাট জেলার বিভিন্ন অঞ্চলে। ----ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়