Thursday, September 12

রুহানি-পুতিন বৈঠক: আলোচনা হবে সামরিক সম্পর্ক নিয়ে


ঢাকা: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আসন্ন সাংহাই শীর্ষ সম্মেলনে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সঙ্গে সামরিক সম্পর্ক নিয়ে আলোচনা করবেন। রুশ মুখপাত্র দিমিত্রি পেসকভ এ কথা নিশ্চিত করেছেন।

আগামীকাল (শুক্রবার) কিরগিজিস্তানের রাজধানী বিশকেকে সাংহাই সম্মেলন শুরু হবে এবং ড. রুহানি ও পুতিন এতে যোগ দেবেন। সম্মেলনের অবকাশে ইরান ও রাশিয়ার প্রেসিডেন্ট দ্বিপক্ষীয় বৈঠক করবেন এবং এতে সামরিক প্রযুক্তি বিষয়ক সহযোগিতা নিয়ে আলোচনা হবে।

পেসকভ জানান, রুহানি ও পুতিনের বৈঠকে রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০ সরবরাহ এবং সিরিয়ার রাসায়নিক অস্ত্র আন্তর্জাতিক সম্পদ্রায়ের কাছে হস্তান্তরের বিষয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর আগে, রাশিয়ার দৈনিক কোমেরস্যান্ত পত্রিকা গতকাল (বুধবার) জানিয়েছে, এস-৩০০ এর উন্নত সংস্করণ ইরানের কাছে বিক্রির বিষয়ে মস্কো নীকিতগতভাবে সম্মত হয়েছে। এছাড়া, ইরানের দক্ষিণাঞ্চলীয় বুশেহর শহরে আরো একটি পরমাণু চুল্লি নির্মাণ করে দিতেও রাজি হয়েছে রাশিয়া।

২০০৭ সালে ইরান ও রাশিয়ার মধ্যে এস-৩০০ ক্ষেপণাস্ত্র নিয়ে একটি চুক্তি হয়েছিল। ওই চুক্তি অনুসারে মস্কো তেহরানের কাছে অন্তত পাঁচটি এস-৩০০ সরবরাহ করবে বলে কথা ছিল। কিন্তু ইরানের বিরুদ্ধে জাতিসংঘ নিষেধাজ্ঞার অজুহাত দেখিয়ে রাশিয়া সে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আজ পর্যন্ত হাস্তান্তর করেনি।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়