Wednesday, September 18

ইরানের ওপর আরো চাপ দিন: ইহুদিবাদী প্রধানমন্ত্রী

ঢাকা: শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি ইস্যুতে ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর আরো চাপ দিতে ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আবারো আহ্বান জানিয়েছেন।
গতকাল (মঙ্গলবার) ইসরাইলের মন্ত্রিসভার এক বৈঠকে তিনি বলেছেন, আসন্ন আমেরিকা সফরে ইরানের পরমাণু কর্মসূচি বন্ধ করার বিষয়টিই হবে তার আলোচনার প্রধান এজেন্ডা। আগামী ৩০ সেপ্টেম্বর নেতানিয়াহু মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠক করবেন এবং জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে ভাষণ দেবেন বলে  কথা রয়েছে।

নেতানিয়াহু তিনটি দাবির প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়কে সমর্থন দেয়ার আহ্বান জানাচ্ছেন। দাবি তিনটি হলো- ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ করা, সমৃদ্ধ ইউরেনিয়াম ইরান থেকে সরিয়ে নেয়া এবং ইরানের মধ্যাঞ্চলে অবস্থিত ফোরদো পরমাণু কেন্দ্র বন্ধ করা। ইহুদিবাদী প্রধানমন্ত্রী বলেন, এসব দাবি আদায় না হওয়া পর্যন্ত ইরানের ওপর থেকে চাপ কমিয়ে দেয়া মোটেই ঠিক হবে না।

তিনি আরো বলেছেন, এসব দাবি আদায়ের জন্য সমস্ত কূটনৈতিক প্রচেষ্টার পাশাপাশি ইরানের বিরুদ্ধে বিশ্বাসযোগ্য সামরিক ব্যবস্থা নেয়ারও হুমকি অব্যাহত রাখতে হবে। এর বিপরীতে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী গতকালও বলেছেন,  “আমরা আমেরিকা বা অন্য কোনো দেশের জন্য নয় বরং নিজেদের ধর্মীয় বিশ্বাসের কারণেই পরমাণু অস্ত্রের বিরোধী।”---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়