Sunday, September 1

নৌবাহিনীর ৪ যুদ্ধজাহাজের নির্মাণকাজ শুরু

:: খুলনা প্রতিনিধি :: 
খুলনা শিপইয়ার্ডে নৌবাহিনীর চারটি যুদ্ধজাহাজ নির্মাণকাজ শুরু হয়েছে। রোববার এর উদ্বোধন করেন নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল এম ফরিদ হাবিব।

নির্মাণাধীন এ জাহাজ যুদ্ধকালীন ট্যাংক, ভারি সামরিক সরঞ্জাম ও রসদ স্থানান্তরের কাজে ব্যবহৃত হবে। জাহাজগুলোতে দুইটি করে মেশিনগান ও বিভিন্ন সামরিক সরঞ্জামসহ ৪১৫ টন পণ্য পরিবহন করা সম্ভব। দুর্যোগকালীন সমুদ্র ও উপকূলীয় অঞ্চলে জরুরি ত্রাণ বিতরণ ও উদ্ধার কাজেও অংশ নেবে এ জাহাজ।

ঘন্টায় ১৮ কিঃ মিঃ গতিসম্পন্ন এ সব নৌযানে ৬০০ অশ্ব শক্তির দুইটি মূলইঞ্জিন ও ৫০ কিলোওয়াটের দুইটি জেনারেটর থাকবে। অপরদিকে ৪৫ ফুট প্রস্থ ও ১৩ ফুট গভীরতার কন্টেইনার জাহাজে একসাথে ২০ ফুট দৈর্ঘের ১৪০ টি করে কন্টেইনার পরিবহন সম্ভব।

বিপুল লোকসানের কারণে রুগ্ন শিল্প প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করা হয় খুলনা শিপইয়ার্ডকে। শতাধিক কোটি টাকা ঋণগ্রস্ত অবস্থায় বাংলাদেশ নৌবাহিনী ১৯৯৯ সালে খুলনা শিপইয়ার্ডের দায়িত্বভার নেয়। প্রতিষ্ঠানটি গত অর্থবছরে ২০০ কোটি টাকা মুনাফা অর্জন করেছে।

উদ্বোধনকালে নৌবাহিনী প্রধান এম ফরিদ হাবিব বলেন,“প্রথমবারের মতো দেশে এই জাহাজ নির্মাণের ফলে খুলনা শীপইয়ার্ড একদিকে যেমন প্রযুক্তিগতভাবে এগিয়ে গেল। এর মাধ্যমে চলমান অর্থনৈতিক উন্নয়নকে আরো বেগবান করবে বলে আশা করা যায়।”

উদ্বোধনকালে শিপইয়ার্ড ও নৌবাহিনীর বিভিন্নস্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।---পরিবর্তন

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়