Saturday, September 7

ড্রোন হামলায় হাক্কানি নেটওয়ার্কের শীর্ষস্থানীয় নেতা নিহত


ঢাকা: পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানে মার্কিন ড্রোন হামলায় তালেবান গোষ্ঠী হাক্কানি নেটওয়ার্কের সেকেন্ড-ইন-কমান্ড মোল্লা সাংগিন জাদরান নিহত হয়েছেন। শুক্রবার খুব ভোরে চালানো এ হামলায় আরো ছয় ব্যক্তি প্রাণ হারিয়েছে। এ ছাড়া, আহত হয়েছে অপর সাতজন।

উত্তর ওয়াজিরিস্তানের প্রধান শহর মিরানশাহের প্রায় আট কিলোমিটার উত্তরে গুলাম খান এলাকার একটি বাড়িতে মার্কিন ড্রোন থেকে ২টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এ এলাকাটি আফগানিস্তানের খোস্ত প্রদেশের কাছে অবস্থিত।

মোল্লা সাংগিন জাদরান নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় এক নিরাপত্তা কর্মকর্তা। এ ছাড়া, হতাহতদের মধ্যে মোল্লা সাংগিনের দেহরক্ষীরাও আছে বলে জানা গেছে।

৪৫ বছর বয়সী মোল্লা সাংগিন আফগানিস্তানের পাকতিকা প্রদেশের  জাদরান গোত্রের সন্তান। আফগানিস্তানে মার্কিন ও ন্যাটো বাহিনীর বিরুদ্ধে পরিচালিত অনেক হামলার সঙ্গে মোল্লা সাংগিন জড়িত বলে দাবি করা হয়।

এদিকে কঠোর ভাষায় উত্তর ওয়াজিরিস্তানে এ মার্কিন ড্রোন হামলার তীব্র নিন্দা জানিয়েছে পাকিস্তান। পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আইজাজ আহমেদ চৌধুরি এক বিবৃতিতে এ ব্যাপারে নিন্দা জানানোর পাশাপাশি অবিলম্বে ড্রোন হামলা বন্ধের দাবি জানান। আমেরিকার সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে এ ধরনের হামলা বিপদজনক নজির সৃষ্টি করছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।


২০০৪ সাল থেকে আমেরিকা পাকিস্তানের উপজাতি অধ্যুষিত এলাকায় ড্রোন হামলা চালিয়ে আসছে। বলা হচ্ছে, ২০০৮ সালের আগস্ট থেকে এ পর্যন্ত আমেরিকা প্রায় ৩০০ বার পাকিস্তানে ড্রোন হামলা চালিয়েছে এবং এ সব হামলায় এ পর্যন্ত অন্তত ২,০০০ মানুষ নিহত হয়েছে। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়