Wednesday, September 18

নওয়াজ-মনমোহন বৈঠকের প্রতি জোরালো সমর্থন জানালেন বান কি মুন


ঢাকা: ভারত ও পাকিস্তানের শীর্ষ নেতারা জাতিসংঘ সাধারণ পরিষদের আসন্ন অধিবেশনের অবকাশে বৈঠকে বসার যে সিদ্ধান্ত নিয়েছেন সংস্থাটির মহাসচিব বান কি মুন তাকে স্বাগত জানিয়েছেন।

তিনি বলেছেন, কাশ্মিরসহ দু’দেশের মধ্যে বিরাজমান অমীমাংসিত বিষয়গুলো নিরসনে এ জাতীয় সংলাপের প্রতি তার সমর্থন রয়েছে। আগামী ২৯ সেপ্টেম্বর নিউ ইয়র্কে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং ও পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের মধ্যে এ বৈঠক হওয়ার কথা রয়েছে।

জাতিসংঘ সদর দফতরে এক সংবাদ সম্মেলনে বান কি মুন এ সম্পর্কে বলেন, সম্প্রতি পাকিস্তান সফরের সময় তিনি পাক-ভারত আলোচনার জন্জায তিসংঘ সাধারণ অধিবেশনের সুযোগ গ্রহণের সুপারিশ করেছেন তিনি।  দক্ষিণ এশিয়ার দুই গুরুত্বপূর্ণ দেশের মধ্যে উচ্চ-পর্যায়ের যোগাযোগকে অব্যাহতভাবে সমর্থন দেয়া হবে বলেও জানান তিনি।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে বিরাজমান অস্থিতিশীলতা নিয়ে প্রশ্ন করা হলে বান কি মুন বলেন, দুই দেশের প্রধানমন্ত্রী এ বিষয়ে আলোচনা করবেন। বিতর্কিত এ অঞ্চলের নিয়ন্ত্রণ রেখায় ভারত এবং পাকিস্তানের সেনাদের মধ্যে সাম্প্রতিক গুলি বিনিময়ের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন জাতিসংঘ মহাসচিব।

মধ্য এশিয়ার দেশ কিরঘিজস্তানে অনুষ্ঠিত সাংহাই সহযোগিতা সংস্থার সম্মেলনের অবকাশে গত শুক্রবার পাকিস্তানের জাতীয় নিরাপত্তা সংক্রান্ত উপদেষ্টা সারতাজ আজিজ এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ বৈঠক করেন। এ সময় পাক-ভারত শীর্ষ বৈঠকের সিদ্ধান্ত  ঘোষণা করা হয়।-ে--ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়