Sunday, September 8

সিরিয়ায় সামরিক অভিযান প্রশ্নে সমর্থন বাড়ছে: যুক্তরাষ্ট্র

ঢাকা : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, 'সিরিয়ায় সামরিক অভিযান চালানোর বিষয়ে তার দেশকে এখন অন্য অনেক দেশই সমর্থন করছে।' তবে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী লঁরা ফ্যাবিউসের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে কেরি কোন কোন দেশ তাদের প্রতি সমর্থন দিয়েছে সে ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু বলেননি।

সিরিয়ায় কিছু একটা করার বিষয়ে ফ্রান্স আমেরিকাকে সমর্থন দিয়ে আসলেও দেশটি ইউরোপীয় ইউনিয়নের সাথে একটি বিষয়ে একমত পোষণ করে, আর তা হলও জাতিসংঘের অস্ত্র পরিদর্শকদের প্রতিবেদন পাওয়ার আগ পর্যন্ত তারা অপেক্ষা করতে চান।

কেরি বলেন, ফ্রান্স কিংবা তার দেশ আমেরিকা সিরিয়ায় যুদ্ধে লিপ্ত হবার বিষয়ে আলাপ করছে না। তারা এমন এক সীমিত আকারে সামরিক অভিযানের বিষয়ে কথা বলছেন যাতে করে সিরিয়ার কর্তৃপক্ষের আবারো রাসায়নিক অস্ত্র ব্যবহার করার সক্ষমতা কমে যায়। ওদিকে সিরিয়ায় শান্তি কামনা করে প্রার্থনা করতে ভ্যাটিকানে লাখো মানুষ জড়ো হয়েছে।

আমেরিকার অভিযোগ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ গত ২১ অগাস্ট রাসায়নিক অস্ত্রের হামলা চালিয়ে ১৪ শরও বেশি মানুষকে হত্যা করেছে। তবে সিরিয়ার সরকার এই অভিযোগ অস্বীকার করছে। খবর বিবিসি।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়