Wednesday, September 4

আদিলুরের বিরুদ্ধে ডিবির প্রতিবেদন খারিজ

ঢাকা : মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খানের বিরুদ্ধে দাখিল করা গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রতিবেদন খারিজ করে দিয়েছেন ঢাকার মুখ্য মহানগর (সিএমএম) আদালত।
বুধবার ঢাকা মহানগর আদালতের (উত্তর) পরিদর্শক আশারফুল ইসলাম তথ্য ও প্রযুক্তি আইনের অধীনে এই প্রতিবেদন বাতিল করে দেন।

এর আগে শাপলা চত্বরে হেফাজতের ওপর যৌথবাহিনীর অভিযানের ব্যাপারে অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিনের বিরুদ্ধে মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে প্রতিবেদন জমা দেয়া গোয়েন্দা পুলিশ (ডিবি)।
এদিকে বুধবার রাজধানীর মিন্টো রোডে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিবির যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেন, অধিকার ৬১ জনের যে তালিকা দিয়েছিল, তা সত্য নয়। গত ১২ আগস্ট আদালতের অনুমতি নিয়ে ডিবি পুলিশ এ বিষয়ে তদন্ত শুরু করে। ঢাকাসহ সারা দেশে পুলিশ তদন্ত করে নিশ্চিত হয়, অধিকার যে ৬১ জনের তালিকা প্রকাশ করেছে, তা মিথ্যা।

মনিরুল ইসলাম বলেন, গত ৫ মে শাপলা চত্বর অভিযানে কেউ মারা যায়নি। ঘটনার আগে ও পরে রাজধানীতে ১৩ জন মারা যায়। আর ঢাকার বাইরে মারা যায় ১৩ জন। বাকি ৩৫ জনের মৃত্যুর সত্যতা পাওয়া যায়নি। তিনি আরো জানান, আদালতে যে তদন্ত প্রতিবেদন জমা দেয়া হয়েছে সেখানে দু’জনকে আসামি করা হয়েছে। এর মধ্যে আদিলুর রহমান কারাগারে রয়েছেন। অন্য আসামি নাসির উদ্দিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির জন্য পুলিশ আদালতে আবেদন করেছে। এ মামলায় ৩২ জনকে সাক্ষী করা হয়েছে।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়