Sunday, September 15

রোমে সিরিয়া নিয়ে সৌদি-ইসরাইলি কর্মকর্তাদের গোপন বৈঠক


ঢাকা: সিরিয়ার বিদ্রোহীদের শীর্ষস্থানীয় কয়েকজন নেতার সঙ্গে ইতালিতে গোপন বৈঠকে মিলিত হয়েছেন সৌদি আরব ও দখলদার ইসরাইলের একদল কর্মকর্তা।

 ফিলিস্তিন থেকে প্রকাশিত দৈনিক আলমানার এই গোপন বৈঠকের খবর  ফাঁস করেছে।

 রোমে অনুষ্ঠিত ওই গোপন বৈঠকে উপস্থিত ছিলেন সৌদি আরব ও ইসরাইলের কয়েকজন উচ্চপদস্থ রাজনৈতিক ও নিরাপত্তা কর্মকর্তা। তাদের বৈঠকে হাজির ছিলেন সিরিয়ার বিদ্রোহীদের তিন জন সিনিয়র নেতা। এই কর্মকর্তাদের মধ্যে একজন ছিলেন সিরিয়ার দক্ষিণাঞ্চলে ততপর সন্ত্রাসী গ্রুপগুলো ও রিয়াদের মধ্যে সমন্বয়কারী এবং সন্ত্রাসী অভিযানগুলোর পরিচালক।

 ওই গোপন বৈঠকে সৌদি কর্মকর্তারা জানিয়েছেন, সিরিয়ার সন্ত্রাসীদের ৭০ শতাংশেরও বেশি সদস্য রিয়াদের আর্থিক ও সামরিক সাহায্য পাচ্ছে এবং এইসব সন্ত্রাসীরা সৌদি  উপ-প্রতিরক্ষামন্ত্রী সালমান বিন সুলতানের কমান্ড-কক্ষ থেকে পাওয়া কর্মসূচি অনুযায়ী সন্ত্রাসী ততপরতা চালিয়ে যাচ্ছে।

 এই বৈঠকে সৌদি কর্মকর্তারা তাদের ইসরাইলি বন্ধুদের এই আশ্বাস দিয়েছেন যে  সিরিয়ায় আসাদ সরকারের পতন ঘটলে ইসরাইলের ওপর কেউ যেন হামলা চালাতে না পারে সে ব্যবস্থা নেয়া হবে। এই লক্ষে আসাদের পতনের পর সিরিয়া ও লেবাননের সীমান্ত বন্ধ করে দেয়া হবে বলে সৌদি কর্মকর্তারা উল্লেখ করেছেন।

 কিন্তু ওই বৈঠকে উপস্থিত ইসরাইলি কর্মকর্তারা বলেছেন, সিরিয়া ইস্যুর ওপর ও দেশটির ওপর হামলার নিয়ন্ত্রণ এখন এ অঞ্চলের দেশগুলোর হাতছাড়া হয়ে গেছে এবং আমেরিকা ও রাশিয়াই এখন এ ব্যাপারে সিদ্ধান্ত নিচ্ছে। সিরিয়ার রাসায়নিক অস্ত্রের ওপর আন্তর্জাতিক নজরদারি সংক্রান্ত রুশ প্রস্তাবের ব্যাপারে অলোচনার ওপরই সম্ভাব্য যুদ্ধ বা হামলার ভবিষ্যত নির্ভর করছে বলে ইসরাইলি কর্মকর্তারা জানান। 

অবশ্য তেলআবিব সিরিয়ার বিদ্রোহীদেরকে গোয়েন্দা ও সামরিক সহায়তা দিয়ে যাবে বলে তারা আশ্বাস দিয়েছেন যদিও দামেস্কের শহরতলীতে রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগটি নিয়ে পরিকল্পিত ঘটনাগুলো যেভাবে ঘটার দরকার সেভাবে ঘটবে না বলে ইহুদিবাদী কর্মকর্তারা মন্তব্য করেন। আর তাই এই বাস্তবতাগুলো সংশ্লিষ্ট সবার বোঝা উচিত বলেও তারা উল্লেখ করেছেন। --ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়