Friday, August 23

তৃতীয় দিনের মতো অবরুদ্ধ জাবি উপাচার্য


জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন হোসেনের পদত্যাগ দাবিতে তাকে তার কার্যালয়ে তৃতীয় দিনের মতো অবরুদ্ধ করে রেখেছে আন্দোলনরত শিক্ষক ফোরাম। এদিকে আগামী শনি, রবি ও সোমবার আবারও সর্বাত্মক ধর্মঘটে ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা।

শুক্রবার সকালে শেষ খবর পাওয়া পর্যন্ত উপাচার্য তার কার্যালয়েই অবস্থান করছেন। গত বুধবার সকাল সাড়ে ১১টা থেকে তাকে অবরুদ্ধ করে রেখেছেন আন্দোলনকারী শিক্ষকরা।

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, উপাচার্য তার কার্যালয়েই বাসার খাবার খাচ্ছেন এবং রাতেও সেখানেই থাকছেন। তবে উপাচার্যের ডায়বেটিস থাকার কারণে চিকিৎসক এসে তার স্বাস্থ্য পরীক্ষা করে যাচ্ছেন।

আর আন্দোলনরত শিক্ষকদের ঘোষণা শিক্ষক লাঞ্ছনার বিচার, ‘মুক্তিযোদ্ধা কোটায়’ অমুক্তিযোদ্ধার সন্তানকে ভর্তি, অযোগ্য প্রার্থীকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বানানো, শিক্ষকদের সম্পর্কে অশালীন মন্তব্য ও জীববৈচিত্র ধ্বংস করাসহ ১২ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা তাদের অবস্থান থেকে নড়বেন না।

এদিকে শিক্ষক ফোরাম তিনদিনের নতুন কর্মসূচি ঘোষণা করেছছে। আগামী শনি, রবি ও সোমবার আবারও সর্বাত্মক ধর্মঘটে ঘোষণা দেয়া হয়েছে। তবে পূর্ব ঘোষিত পরীক্ষা, পরিবহন ও অন্যান্য জরুরি সেবা/কাজ ধর্মঘটের আওতামুক্ত থাকবে বলে জানিয়েছেন সাধারণ শিক্ষক ফোরামের সদস্য সচিব ড.কামরুর ইসলাম।

বাংলামেইলকে তিনি জানান, উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত তাদের সর্বাত্মক ধর্মঘট কর্মসূচি অব্যাহত থাকবে, বর্তমান উপাচার্যের অধীনে তারা কোনো ধরনের প্রশাসনিক কার্যক্রমে অংশগ্রহণ করবেন না বরং প্রয়োজন হলে আরও কঠোর কর্মসূচি দেয়া হবে।

উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলামেইলকে বলেন, ‘আমি বিশ্ববিদ্যালয় সার্বিক পরিস্থিতি সর্ম্পকে বিশ্ববিদ্যালয়ের মহামান্য আচার্যকে চিঠির মাধ্যমে অবহিত করেছি এবং তার হস্তক্ষেপ কামনা করেছি।’

তিনি আরও বলেন, ‘এটা একটি স্বাধীন দেশ এবং আমি একজন নির্বাচিত উপাচার্য। আন্দোলনকারীরা চাইলেই আমি পদত্যাগ করতে পারি না।’
 
শিক্ষকরা যেভাবে প্রশাসনিক ভবন অবরুদ্ধ করে রেখেছেন তাতে সুস্পষ্টভাবে উচ্চ আদালতের অবমাননা করা হচ্ছে এবং এ আন্দোলনের কারণে শিক্ষক-শিক্ষার্থীদের অপূরণীয় ক্ষতি হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

বাংলামেইল২৪ডটকম/

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়