Wednesday, August 21

ইলিশ না পেলে বন্ধ পেঁয়াজ!

ইলিশ মাছ না পেলে বাংলাদেশে পেয়াঁজ রফতানি করবে না ভারত। ইলিশ রফতানি বন্ধের কারণেই বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়া হয়েছে। 
বুধবার ভারতের ইংরেজি দৈনিক হিন্দুস্তান টাইমসে প্রকাশিত ‘অ্যান আই ফর অ্যান আই: নো ওনিয়নস ফর ব্যানিং হিলসা’ শিরোনামের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। 'পেঁয়াজ ছাড়া তরকারিই হবে বাংলাদেশের ওপর ভারতের নেয়া প্রতিশোধ’ বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে। ভারত থেকে পেঁয়াজ না পাওয়ায় বাংলাদেশ এখন মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানির কথা ভাবছে বলেও মন্তব্য করেছে টামইস ।
ভারতের পেঁয়াজ রফতানিকারক প্রতিষ্ঠানের মালিক দেবাশীস সাহা হিন্দুস্তান টাইমসকে বলেন, “আগে বাংলাদেশে প্রতিদিন এক থেকে দেড় হাজার টন পেঁয়াজ রফতানি করা হতো। এখন তার মাত্র পাঁচ ভাগ পেঁয়াজ রফতানি করা হয়।''
তিনি বলেন, '' স্থলবন্দরগুলোতে ট্রাক ট্রাক পেঁয়াজ রফতানির অপেক্ষায় রয়েছে। সেগুলো খুব শিরগিরই নষ্ট হয়ে যাবে। তাই রফতানিকারকরা দেশের বাজারে এগুলো বিক্রি করতে বাধ্য হচ্ছে। ”
বাংলাদেশ এক বছর আগে ভারতে ইলিশ রফতানি বন্ধ করে। ২০১২ সালের জুলাই মাসে দেশের চাহিদা পূরণের লক্ষ্যে ভারতে ইলিশের রফতানি বন্ধ করে দেয় বাংলাদেশ সরকার, যা এখন পর্যন্ত কার্যকর আছে। এর প্রতিবাদে সোমবার ভারতের ব্যবসায়ীরা বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধের সিদ্ধান্ত নেয় বলে পত্রিকাটিতে উল্লেখ করা হয়েছে।
'ইলিশ রফতানির তিক্ত অভিজ্ঞতাও ভারত ভোলেননি' বলে হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্সের সদস্য পঙ্কজ রায়। 
ভারতে পেঁয়াজের চাহিদা বেড়ে যাওয়ায় বাংলাদেশে রফতানি বন্ধ করে দেয়া হয়েছে বলে  পঙ্কজ নিশ্চিত করেছেন।

এদিকে হিলি কাষ্টমস এর সহকারী কমিশনার মাজেদুল হক পরিবর্তন ডটকমকে বলেন, ''দাম বেড়ে যাওয়ায় হিলি স্থল বন্দর দিয়ে পেঁয়াজ রপ্তানিতে উৎসাহ দেখাচ্ছেনা ভারত সরকার।''---পরিবর্তন

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়