Sunday, August 18

চীনে ভয়াবহ বন্যা : মৃতের সংখ্যা ৪৩

ঢাকা : চীনের উত্তর-দক্ষিণ অংশে বন্যায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৩ জন। তাছাড়া ভূমিধসে দেশটির রেলপথও বন্ধ হয়ে গেছে। আজ রবিবার দেশটির সরকারি বার্তা সংস্থা সিনহুয়া এ তথ্য জানায়।
সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, বেইজিং ও গুয়াংঝউ উভয় রাজ্যের সংযোগকারী রেললাইন ভূমিধসে আটকা পড়েছে। ফলে ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে। এ ঘটনায় ৮০,০০০-এর বেশি যাত্রী ভোগান্তিতে পড়েছেন।
সিনহুয়া আরো জানায়, অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যায় গত শুক্রবার ও শনিবার ফুশুন শহরে ১২ জন মারা যায়। নিখোঁজ হয় আরো ৩২ জন। এছাড়া জিলিন প্রদেশে ১৪ এবং হেইলংজিয়াং প্রদেশে মারা যায় আরো ১১ জন। এদিকে চীনের দক্ষিনাংশের গুয়াংডং প্রদেশে বন্যা ও ভূমিধসে ছয়জন নিহতের খবর পাওয়া গেছে।
এছাড়া বন্যায় আড়াই হাজারের বেশি ঘরবাড়ি বিধ্বস্ত এবং আরো সাড়ে ১২ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। বন্যায় সবমিলিয়ে ১শ ১৫ কোটি ডলারের সম্পদ বিনষ্ট হয় বলে সিনহুয়া জানায়।
উল্লেখ্য চীন বরাবরই বর্ষাকালে বন্যার শিকার হয়। কিন্তু সংবাদ সংস্থা সিনহুয়া বলছে এ বছরের প্লাবন গত একদশকে সবচাইতে তীব্রতর হয়ে উঠেছে। প্লাবিত অঞ্চল থেকে হাজার হাজার অধিবাসীকে সরিয়া নেয়া হয়েছে।--ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়