Thursday, August 8

ব্রিটিশ প্রধানমন্ত্রী-মন্ত্রী-এমপিদের ঈদ শুভেচ্ছা

ঢাকা: বিশ্বের মুসলিম সম্প্রদায়ের অন্যতম উৎসব পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। একই সাথে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ, পররাষ্ট্রদপ্তরের সিনিয়র মন্ত্রী ব্যারোনেস ওয়ার্সী এবং ব্রিটেনের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক ছায়ামন্ত্রী রুশানারা আলী এমপি বুধবার এক বিবৃতিতে এ ঈদ শুভেচ্ছা জানান।

ডেভিড ক্যামেরন বলেন, পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপন উপলক্ষে যুক্তরাজ্য এবং বিশ্বের মুসলমানদের প্রতি আমার উষ্ণ শুভেচ্ছা রইল। গ্রীষ্মের দীর্ঘ দিবসে রোজা পালন ও প্রার্থনা শেষে এবং আমরা যেসব কাজ অবধারিত মনে করি; এমন অনেক কিছু দূরে সরিয়ে রেখে, মুসলমানরা পরিবার এবং বন্ধুদের সঙ্গে একত্রিত হবে আনন্দময় এ আয়োজনকে উপভোগ করতে। আমি আপনাদের সবাইকে ঈদ মোবারক জানাই।

এদিকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ তার ঈদ শুভেচ্ছা বার্তায় বলেন, যুক্তরাজ্য এবং বিশ্বের অন্যান্য স্থানে ঈদ-উল-ফিতর উদযাপনকারী প্রত্যেক মুসলমানকে ঈদের শুভেচ্ছা জানাতে পেরে আমি আনন্দিত। পবিত্র রমজান মাসে বিশ্বের কোটি কোটি মুসলমান প্রতিবেশির সঙ্গে ইফতার ভাগাভাগি করা বা অভাবীদের মধ্যে যাকাত বিতরণের মতো নানা কাজের মাধ্যমে ইসলামের প্রকৃত আধ্যাত্মিক শক্তির প্রকাশ ঘটান।

এসময় আমরা, সিরিয়াতে সহিংসতার অবসান এবং মধ্যপ্রাচ্যের শান্তির আশাবাদ অব্যাহত রাখছি। আমি আপনাদের জন্য  আনন্দময় ও শান্তিময় ঈদ প্রত্যাশা করি। ঈদ মোবারক।

ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরের সিনিয়র মন্ত্রী ব্যারোনেস ওয়ার্সী তার ঈদ শুভেচ্ছায় বলেন, ঈদ-উল-ফিতর উদযাপনরত বিশ্বের মুসলমানের প্রতি আমি শুভেচ্ছা জানাতে চাই।

এ রমজানে, ভালো কাজের জন্য মানুষের একত্রিত হওয়া, পরস্পরকে শুভেচ্ছা জানাতে পরিবারগুলোর কাছাকাছি আসা এবং চেনা-অচেনা নানা বিশ্বাসের মানুষের একসঙ্গে ইফতারে যোগ দেয়ার মাধ্যমে ইসলামের প্রকৃত আধ্যাত্মিকতার প্রকাশ ঘটেছে।

এ রমজান আমার কাছে এজন্য বিশেষভাবে উল্লেখযোগ্য, যুক্তরাজ্য প্রথমবারের মতো বসনিয়ার বাইরে সেব্রেনিয়া মেমোরিয়াল ডে আয়োজন করেছে, যা ১৯৯৫ সালে সংগঠিত গণহত্যায় নিহত ৮ হাজার মানুষের স্মৃতিতে উৎসর্গ করা হয়েছে। এ আয়োজন থেকে আমরা ঘৃণা এবং অসহিষ্ণুতার ফল সম্পর্কে সজাগ হয়েছি।

এ পবিত্র মাসে আমরা ভাগ্যহত মানুষের দুর্ভোগ নিয়ে ভাবার সুযোগ পেয়েছি, তাদের বিশ্বাস যাই হোক না কেন। আমি প্রত্যাশা করি, পবিত্র রমজানের অন্তর্নিহিত দর্শনের শিক্ষা, যাতে আছে- ক্ষমার উদারতা, পরদুঃখ কাতরতা ও পরোপকার এবং ভালো কাজে ব্যাপৃত হওয়া, যা গোটা বছর আমাদের হৃদয়ে জাগ্রত থাকবে। ঈদ মোবারক। 

ব্রিটেনের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক ছায়ামন্ত্রী রুশানারা আলী এমপি তার ঈদ শুভেচ্ছায় বলেন, রমজান আমাদের নৈতিকতার শিক্ষা দেয়, আমরা পরস্পরে আরো সহানুভূতি ও সহমর্মিতা বোধ করি এ রমজান মাসে। দীর্ঘ সংযম শেষে ঈদ আসে পরস্পর সৌহার্দ্যের প্রতিশ্রুতি নিয়ে।

পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা ও অভিনন্দন সবাইকে। ঈদ মোবারক।
সিলেটের আলাপ.কম

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়