Thursday, August 15

সম্পর্কের উন্নতি চাইলে ‘ভারতবিরোধী’ ততপরতা বন্ধ করতে হবে : মনমোহন সিং

ঢাকা : ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছেন, নয়াদিল্লি-ইসলামাবাদের মধ্যে সম্পর্কের উন্নতি চাইলে পাকিস্তানকে ‘ভারতবিরোধী’ ততপরতা বন্ধ করতে হবে। 

ভারতের ৬৭তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে দিল্লির লালকেল্লা থেকে জাতির উদ্দেশ্যে ভাষণ দেয়ার সময় তিনি এ কথা বলেন। একইসঙ্গে তিনি কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন এবং ভারতীয় সেনাদের হত্যার মতো ঘটনা বন্ধ করতে পাকিস্তানের প্রতি আহ্বান জানান।  এ জাতীয় পরিস্থিতি ঠেকাতে কঠোর পদক্ষেপ নেয়ার ঘোষণা দেন তিনি।

মনমোহন সিং বলেন,ভারত প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের জন্য চেষ্টা অব্যাহত রেখেছে।

৩০ মিনিটির এ ভাষণে মনমোহন সিং ভারতের স্বাধীনতা দিবসের আগের দিন মুম্বাই সেনাবন্দরে ডুবোজাহাজ ‘সিন্ধুরক্ষক’ বিস্ফোরণে ১৮ জন নৌসেনার মৃত্যুর বিষয়টিও উল্লেখ করেন। তিনি এ মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন।

দেশটির অর্থনীতির বিষয়ে আশাবাদ ব্যক্ত করে প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, ভারতীয় অর্থনীতির ধীরগতি স্থায়ী হবে না।  গত নয় বছরে গড়ে ৭.৯% আর্থিক প্রবৃদ্ধির কথাও উল্লেখ করেন তিনি।

একই ভাষণে ভারতীয় জনতা পার্টির নেতা ও গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদিরও সমালোচনা করেন মনমোহন সিং।

ভারতে সাম্প্রদায়িক শক্তিকে প্রতিহত করার আহ্বান জানিয়ে মনমোহন বলেন, আধুনিক ভারতে সঙ্কীর্ণ এবং সাম্প্রদায়িক আদর্শের কোনো ঠাঁয় নেই। এ জাতীয় চিন্তাধারার সৃষ্টি প্রতিহত করারও আহ্বান জানান তিনি।

কেন্দ্রীয় সরকার সন্ত্রাসবাদ ও মাওবাদ দমনে খানিকটা সফল হয়েছে বলে দাবি করেন তিনি।

এর আগে মাওবাদকে ভারতের নিরাপত্তার জন্য অভ্যন্তরীণ সবচেয়ে বড় হুমকি বলেছিলেন মনমোহন সিং।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়