Tuesday, August 27

শেরপুরে অনালোচিত আদিবাসীদের সেমিনার

শেরপুর: বৃহত্তর ময়মনসিংহের অনালোচিত আদিবাসী জনগোষ্ঠির সমস্যা ও সম্ভাবনা’ বিষয়ে শেরপুরের নালিতাবাড়ীর বারমারী খ্রিষ্টান মিশন মিলনায়তনে মঙ্গলবার দিনব্যাপি এক সেমিনারের আয়োজন করে। বাংলাদেশ জাতীয় হাজং ছাত্র সংগঠন, বাংলাদেশ হদি (ক্ষত্রিয়) কল্যাণ পরিষদ, বানাই উন্নয়ন সংগঠন, পিদান লামছং চ (কোচ সংগঠন)ও ট্রাইভাল ওয়েল ফেয়ার এসোসিয়েশনের যৌথ সহযোগিতায় এবং বাংলাদেশ আদিবাসী ফোরাম ও আন্তর্জাতিক শ্রম সংস্থার যৌথ আয়োজনে দুই পর্বের এই সেমিনারের শেষ পর্বে সভাপতিত্ব করেন সুকুমার হাজং। 
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বাংলাদেশ আদিবাসী ফোরামের সমন্বয়কারী সোহেল হাজং। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, শেরপুরের জেলা প্রশাসক মোহাম্মদ জাকীর হোসেন, নালিতাবাড়ী উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব কৃষিবিদ বদিউজ্জামান বাদশা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আবেদ আলী, পার্বত্য চট্রগ্রাম জনসংহতি সমিতি ও বাংলাদেশ আদিবাসী ফোরামের সাংগঠনিক সম্পাদক শক্তিপদ ত্রিপুরা, বৃহত্তর ময়মনসিংহের আদিবাসী ফোরামের সভাপতি মতিলাল হাজং, রেভারেন্ট ফাদার নিকোলাস চিসিম, ট্রাইভাল ওয়েল ফেয়ার এসোেিয়শনের চেয়ারম্যান মি. লুইস নেংমিনজা, ইউপি চেয়ারম্যান নুর রহমান, বাংলাদেশ হদি (ক্ষত্রিয়) কল্যাণ পরিষদের সভাপতি লিটন দেব সেন। 
শিক্ষক শ্যামল কুমার হাজং এর সঞ্চালনায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, মনিন্দ্র চন্দ্র বর্মন, বিশ্বেশ্বর বানাই, কল্পনা রানী হাজং, সুরষা দেবী ডালু, মলিন বিশ্বাস, যুগল কিশোর কোচ, হেমারসন হাদিমা প্রমুখ। 
সেমিনারে বক্তারা, আদিবাসীদের ভূমি সংক্রান্ত সমস্যা-সমাধানের উপায়, সাংবিধানিক স্বীকৃতি, যেসব আদিবাসীদ গোষ্ঠির কথা কখনোই আলোচনায় আসে না তাদের কথা আলোচনায় আনা ও  নালিতাবাড়ীতে আদিবাসীদের কৃষ্টি-সংস্কৃতি এবং তাদের জাতিস্বত্ত্বা রক্ষায় কালচারাল একাডেমি স্থাপনের দাবি জানান। এই সেমিনারে বিভিন্ন অঞ্চলের ৭টি আদিবাসী জনগোষ্ঠির প্রতিনিধি, সাংবাদিক, সুধী ও সুশীল সমাজের নের্তৃবৃন্দ অংশগ্রহন করেন। শেষে হাজং ও গারো আদিবাসী ক্ষুদে নৃত্য শিল্পীদের অংশগ্রহনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। ----ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়