Friday, August 23

প্রেসিডেন্ট চাইলে পদ থেকে সরে যাব : জাবি ভিসি

ঢাকা : ১২ দফা দাবিতে আন্দোলনরত শিক্ষকদের অবরোধের মুখে আজ শুক্রবার তৃতীয় দিনের মতো নিজ কার্যালয়ে অবরুদ্ধ রয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভিসি অধ্যাপক আনোয়ার হোসেন।  

বুধবার বেলা ১১টা থেকে ভিসি অধ্যাপক এম আনোয়ার হোসেনকে নিজ কার্যালয়ে অবরুদ্ধ করে রেখেছে আন্দোলনকারী শিক্ষক ফোরাম। পদত্যাগ না করলে তাকে সেখান থেকে বের হতে দেয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন আন্দোলনকারীরা।

এদিকে, আগামী শনি, রবি ও সোমবার আবারও সর্বাত্মক ধর্মঘটে ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা।

তবে, শিক্ষকদের এ আন্দোলন ‘অনৈতিক ও অযৌক্তিক’ বলে দাবি করছেন ভিসি আনোয়ার হোসেন। একইসঙ্গে তিনি বলেছেন, “সংকট সমাধানে প্রেসিডেন্ট চাইলে আমি পদ ছেড়ে দেব।”

আজ শুক্রবার সকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমি বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত ভিসি। এখানে আমাকে প্রেসিডেন্ট নিয়োগ দিয়েছেন। তিনি চাইলে অবশ্যই আমি সরে যাব।”

উদ্ভূত সংকট নিরসনের জন্য ভিসি আনোয়ার হোসেন বৃহস্পতিবার প্রেসিডেন্টকে চিঠি দিলেও এখনো পর্যন্ত কোনো উদ্যোগ নেয়া হয়নি। আজ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আন্দোলনরত আওয়ামীপন্থী শিক্ষকদের ডাকতে পারেন বলে আভাস পাওয়া গেছে।

আনোয়ার হোসেনের পদত্যাগের দাবিতে গত কয়েক মাস ধরেই আন্দোলন করছে জাবি’র শিক্ষক সমিতির একাংশ। গত ২০ জুন থেকে প্রশাসনিক ভবন অবরোধ শুরু করেন তারা। অবরোধের কারণে সৃষ্ট অচলাবস্থা নিরসনে হাইকোর্টে রিট করা হলে ২৪ জুলাই প্রশাসনিক ভবন সচল করার নির্দেশ দেয়া হয়। এরপর নাম পাল্টিয়ে সাধারণ শিক্ষক ফোরামের ব্যানারে আন্দোলনে নামেন শিক্ষকদের একাংশ।

ছাত্রলীগের কাছে শিক্ষক লাঞ্ছনার বিচার, ‘মুক্তিযোদ্ধা কোটায়’ অমুক্তিযোদ্ধার সন্তানকে ভর্তি, অযোগ্য প্রার্থীকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বানানো, শিক্ষকদের সম্পর্কে অশালীন মন্তব্য, গণমাধ্যমে বিশ্ববিদ্যালয় সম্পর্কে অশালীন ও আপত্তিকর বক্তব্য, জীববৈচিত্র্য ধ্বংস করা, ভর্তি পরীক্ষায় অনিয়ম, সিন্ডিকেট সদস্যকে অপমান করাসহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে ভিসি অধ্যাপক আনোয়ার হোসেনের পদত্যাগের দাবিতে আন্দোলন করছে শিক্ষক সমিতি।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়