Thursday, August 22

মিরসরাইয়ের শহীদ মাহবুবুল আলম সড়কের বেহাল দশা

মিরসরাই(চট্টগ্রাম): দেশের শহীদ মুক্তিযোদ্ধাদের নামে যে সকল সড়ক করা হয়েছে তার মধ্যে চট্টগ্রামের মিরসরাইয়ের ৮ নম্বর দুর্গাপুর ইউনিয়নের শহীদ মাহবুবুল আলম সড়কটি অন্যতম। ১৯৭২ সালে এ সড়কটি নির্মাণ করা হলেও আজ অবধি কোন সংস্কার কাজ করা হয়নি সড়কটির। জাতীয় নির্বাচন সহ প্রত্যেক নির্বাচনে প্রার্থীরা নির্বাচনে বিজয়ী হওয়ার জন্য শুধু আশার ফুলঝুরি শুনিয়েছেন। কিন্তু নির্বাচনে বিজয়ী হয়ে আর মনে রাখেন না এ সড়কটির কথা। ভুলে যান জনগণকে দেওয়া প্রতিশ্রুতির কথা। গ্রামবাসীর অনেক দিনের আশা সড়কটি কার্পেটিং করা হবে। আলোর মুখ দেখবে উন্নয়নবঞ্চিত সড়কটি। 
সরেজমিনে গিয়ে দেখা যায়, সড়কের অধিকাংশ জায়গা জুড়ে রয়েছে বড় বড় গর্ত । ইট এবং কাদা মাটি মিলে একাকার হয়ে গেছে। বর্ষাকালে খালি পায়ে হাঁটা দায় হয়ে যায়। গ্রামে অবস্থিত পূর্ব দুর্গাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা কাদা মাটি পেরিয়ে বিদ্যালয়ে আসে। এছাড়া উক্ত সড়ক দিয়ে পার্শ্ববর্তী দুর্গাপুর নগেন্দ্র চন্দ্র উচ্চ বিদ্যালয়, মিঠাছরা উচ্চ বিদ্যালয় এবং মিঠাছরা মাদরাসার প্রায় দুই সহ্রাসধিক শিক্ষার্থী যাতায়াত করে।
এলাকার বাসিন্দা নুরুল আমিন, রেজাউল করিম জানান, সড়কটি সংস্কারের জন্য চার-পাঁচ বারেরও বেশী পরিমাপ করা হয়েছে। পরিমাপ করার সময় বলা হয় খুব দ্রুত সড়কটির কাজ শুরু হবে। কিন্তু পরে আর কোন খবর থাকে না। সড়কটি ভাঙ্গার কারণে রোগী নিয়ে হাসপাতালে পৌঁছাতে দেরী হয়। ফলে দুর্ঘটনা ঘটার আশংকা থাকে। বিশেষ করে প্রসূতি রোগীকে নিয়ে হাসপাতালে সঠিক সময়ে পৌছাতে মুশকিল হয়ে পড়ে।  
শহীদ মাহবুবুল আলমের বড় ভাই সামছুল আলম বলেন, তিন কিলোমিটার সড়কটি নির্মাণের পনের বছর পর মাত্র আধা কিলোমিটার অংশে ইট বসানো হয়েছে। সেই ইট গুলোও আজ ভেঙ্গে চূর্ণ-বিচূর্ণ হয়ে গেছে। সড়কটি নির্মাণের ৪২ বছর পরও অবহেলিত। আমি চাই সড়কটি দ্রুত চলাচলের উপযোগী করা হোক। 
উপজেলার ৮ নম্বর দুর্গাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম খোকা বলেন, সড়কটির বর্তমান অবস্থা খুবই নাজুক। আমি উপজেলা প্রশাসনকে সড়কটির দ্রুত সংস্কার করার জন্য অনুরোধ করেছি। উপজেলার সমন্বয় সভায় বিষয়টি নিয়ে আলোচনা করা হবে বলেও জানান তিনি। 
উপজেলার এলজিআইডি’র সহকারী প্রকৌশলী আবদুল লতিফ জানান, সড়কটিতে ইট বসানোর জন্য পয়ত্রিশ লাখ টাকা বাজেট হয়েছে। কিন্তু ঠিকাদারি জটিলতার কারণে সড়কের সংস্কার কাজ শুরু করা যাচ্ছে না।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়