Sunday, August 18

ইরানের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত ছয় জাতিগোষ্ঠী: ক্যাথেরিন অ্যাশ্টোন

ঢাকা : ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ক্যাথারিন অ্যাশ্টোন বলেছেন, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির প্রশাসন আলোচক নিয়োগ দেয়া মাত্র বৈঠকের জন্য প্রস্তুত ছয় জাতিগোষ্ঠী।

ইরানের নতুন পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফের সঙ্গে টেলিফোনে আলাপকালে অ্যাশ্টোন এ কথা জানিয়েছেন।

জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্য চীন, রাশিয়া, ফ্রান্স, ব্রিটেন, আমেরিকা এবং জামার্নিকে নিয়ে ছয় জাতিগোষ্ঠী গঠিত। ইরানের সঙ্গে আলোচনার জন্যই মূলত এ গোষ্ঠী গঠিত হয়েছে। আসন্ন বৈঠকে ছয় জাতিগোষ্ঠীর প্রধানের দায়িত্বে রয়েছেন অ্যাশ্টোন।

অ্যাশ্টোনের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, টেলিফোনে আলাপের সময় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগের পর ইরানের সংসদ মজলিশে শুরার অনুমোদন পাওয়ায় জাওয়াদ জারিফকে শুভেচ্ছা জানান অ্যাশ্টোন।

ইরানের পরমাণু বিষয়টি কূটনৈতিকভাবে সমাধানে নিজের দৃঢ়তা ও প্রতিশ্রুতির কথা তুলে ধরে অ্যাশ্টোন বলেন, ইরানের নতুন আলোচক নিয়োগ দেয়া মাত্র তার সঙ্গে বৈঠকের জন্য ছয় জাতিগোষ্ঠী প্রস্তুত রয়েছে। দ্রুত সুস্পষ্ট ফলাফল পাওয়া যায়- এমন আলোচনার ওপর গুরুত্বারোপ করেন অ্যাশ্টোন।

বিবৃতিতে বলা হয়, জারিফ এবং অ্যাশ্টোন দ্রুত বৈঠকে বসার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন।

ইরান ও ছয় জাতিগোষ্ঠী পরমাণু ইস্যুতে এ পর্যন্ত কয়েক দফা বৈঠকে বসেছে। গত বছর জুনে মস্কোয় দু'পক্ষের মধ্যে সর্বশেষ বৈঠক হয়। তবে, আজ পর্যন্ত এ ইস্যুতে কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি দু'পক্ষ।

পশ্চিমা দেশগুলো ইরানকে পরমাণু অস্ত্র তৈরির প্রচেষ্টার জন্য অভিযুক্ত করলেও তেহরান বলছে, দেশটির পরমাণু কর্মসূচি সম্পূর্ণ শান্তিপূর্ণ। ইরান আরো বলেছে, শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি পরিচালনা তার ন্যায্য অধিকার এবং এ ব্যাপারে কোনো ছাড় দেবে না তেহরান।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়