Friday, August 23

প্রধানমন্ত্রীকে বান কি মুনের ফোন

দেশে সাম্প্রতিক সময়ের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। শুক্রবার বেলা ১১টার দিকে তিনি প্রধানমন্ত্রীকে ফোন করে প্রায় ৩০ মিনিটের মতো কথা বলেছেন। 
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী এ বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, বেলা ১১টার দিকে জাতিসংঘ মহাসচিব প্রধানমন্ত্রীকে টেলিফোন করেন। তাদের মধ্যে প্রায় ৩০ মিনিটের মত কথা হয়।
জাতিসংঘ মহাসচিব প্রধানমন্ত্রীর কাছে দেশের সার্বিক পরিস্থিতি জানতে চান। প্রধানমন্ত্রীও সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে জাতিসংঘ মহাসচিবকে অবহিত করেন।
দেশের চলমান রাজনৈতিক অস্থিরতায় সরকারের পদক্ষেপের বিষয়েও বান কি মুন জানতে চান। মহাসচিবকে প্রধানমন্ত্রী জানান, তার সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে ক্ষমতা হস্তান্তরে বিশ্বাস করে। এজন্য যা যা করা দরকার তার সবই নিশ্চিত করা হবে।
এদিকে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিরোধী দল আর সরকার দল অনেকটা মুখোমুখী অবস্থানে রয়েছে। বর্তমান সরকার সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বিলুপ্ত করার পর থেকে দেশে নতুন করে সংকট তৈরি হয়। কারণ সংবিধান অনুযায়ী আসন্ন নির্বাচন ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অধীনেই হবে।
অন্যদিকে সংলাপ নিয়ে এখন দুই দল দুই রকম কথা বলছে। ১৮ আগস্ট এক সংবাদ সম্মেলন ডেকে প্রধানমন্ত্রী সমঝোতার সম্ভাবনা নাকচ করে বলেন, "সংবিধান থেকে তার সরকার ‘এক চুলও’ নড়বে না।”
অন্যদিকে বিরোধী দলীয় নেতা খালেদা জিয়া পরদিন এক অনুষ্ঠানে বলেন, "দলীয় সরকারের অধীনে কোনো নির্বাচন তার দল মানবে না।”
এদিকে নির্বাচন নিয়ে এই অচলাবস্থা কাটানোর জন্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন দেশ দুই দলকে সমঝোতা ও সংলাপের তাগিদ দিচ্ছে।---পরিবর্তন

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়