Wednesday, August 7

তারেক, কোকোকে ছাড়া ১৩ তম ঈদ করবেন বেগম জিয়া

ঢাকা : দলে নেতাকর্মী, সমর্থক, শুভাকাঙ্ক্ষির অভাব নেই। দেশজুড়ে মানুষের অফুরন্ত ভালবাসাও তাঁর জন্য। কিন্তু এতকিছুর পরও নিজ সন্তানদের সংস্পর্শ থেকে বঞ্চিত তিনি। দীর্ঘ সাত বছর বিভিন্ন উৎসব আয়োজনেও পুত্র, পুত্রবধূ ও নাতনিরা পাশে নেই তার। এমনকি এবারের ঈদ-উল ফিতরও একাই করবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। দুই ছেলেকে ছাড়া এটি তাঁর ১৩ তম ঈদ।

ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে- পুত্র, পুত্রবধূ ও নাতনিদের ছেড়ে অনেকটা নিরানন্দ ঈদ কাটে বেগম জিয়ার। সকালে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। তার পর ছোটভাই ও পরিবারের অন্য সদস্য ও দলীয় নেতাকর্মীদের সঙ্গে সময় কাটান তিনি। ওদিকে দূরদেশে বসে মা কথা খুব মনে পড়ে ছেলে তারেক রহমান ও আরাফাত রহমানের। দীর্ঘ সাত বছর ঈদে মায়ের পা ছুঁয়ে সালাম করার সৌভাগ্য থেকে বঞ্চিত তারা। এসব ভেবে দুই ভাইয়ের ঈদও নিরানন্দই কাটে বলে তাদের ঘনিষ্ঠরা জানিয়েছেন। তাছাড়া তারেক রহমানের মেয়ে জাইমা রহমান দাদীকে অনেক ‘মিস’ করে। কারণ, দেশে থাকতে দাদীর সঙ্গেই বেশি সময় কাটত তাঁর। ক্ষমতায় থাকতে বিভিন্ন অনুষ্ঠানেও দাদীর সঙ্গে দেখা যেত জাইমাকে।

এক-এগারোর রাজনৈতিক পট পরিবর্তনের পর ২০০৭ সালের ৩ সেপ্টেম্বর গ্রেপ্তার হন খালেদা জিয়া। ওই সময় তাঁর বড় ছেলে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও ছোট ছেলে আরাফাত রহমান কোকোও  গ্রেপ্তার হন। ৩৭২ দিন সংসদ ভবন এলাকায় বিশেষ কারাগারে আটক থাকার পর ২০০৮ সালের ১১ সেপ্টেম্বর মুক্তি পান খালেদা জিয়া। এর মধ্যে ২০০৭ সালের দুটি ঈদ কারাগারে কেটেছে তাঁর।

পরে তারেক রহমান প্যারোলে মুক্তি নিয়ে চিকিৎসার জন্য যুক্তরাজ্যে যান তারেক রহমান। তিনি এখন সেখানেই আছেন। সঙ্গে আছেন স্ত্রী ডা. জোবাইদা রহমান ও মেয়ে জাইমা রহমান। আরাফাত রহমান কোকোও প্যারোলে মুক্তি নিয়ে থাইল্যান্ড যান। তাঁর স্ত্রী শর্মিলা রহমান, দুই মেয়ে জাফিয়া রহমান ও জাহিয়া রহমানও আছেন তাঁর সঙ্গে। তাই ২০০৭ সালের পর থেকে দুইছেলেকে একসঙ্গে পাশে পাননি বেগম জিয়া। বরং পুত্র, পুত্রবধূ ও নাতি-নাতনিদের ছেড়ে ১২টি ঈদ একাই কাটিয়েছেন তিনি। এবার ১৩ তম ঈদ একাই করতে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন।

এ ব্যাপারে কথা বললে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু বলেন, ‘সাবেক প্রধানমন্ত্রী হিসেবে নয়, মা হিসেবে স্বজনদের ছেড়ে এতগুলো ঈদ করা হৃদয় বিদারক। এর জন্য সরকারই দায়ী। বিভিন্নভাবে মামলা-হামলা দিয়ে বিএনপি চেয়ারপারসনের দুই ছেলেকে দেশে ফেরায় বাধা সৃষ্টি করছে। বর্তমান সরকার যে কতটা নির্দয় তা এ থেকেই বোঝা যায়।’ দুদু বলেন, ‘বেগম জিয়া দেশ ও দেশের মানুষকে খুব ভালবাসেন। তাই কোনো প্রয়োজন না হলে তিনি কখনও বিদেশেও যান না। ছেলেরা না থাকলেও দেশবাসী, দলের নেতাকর্মীরা তাঁর পাশে আছেন। সবার অকৃত্রিম শ্রদ্ধা ও ভালবাসায় সিক্ত তিনি। প্রতিবারের মতো এবারের ঈদও দেশবাসীকে নিয়েই করবেন বেগম জিয়া।’--ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়