Thursday, August 15

ফুলেল শ্রদ্ধায় শ্রেষ্ঠ সন্তানকে স্মরণ করছে জাতি

ঢাকা : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৮তম শাহাদাৎ বার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন।

সকাল ১০টায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানানো পর ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়। এর আগে তিন বাহিনীর একটি চৌকস দল বঙ্গবন্ধুকে রাষ্ট্রীয় সালাম এবং রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে গার্ড অফ অনার দেন।

এসময় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, সংসদ উপনেতা সাজেদা চৌধুরী, তিন বাহিনীর প্রধান এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগের দলীয় সভানেত্রী হিসেবে জাতির জনকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে সর্বস্তরের মানুষ জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানান।

শোকাবহ ১৫ আগস্ট আজ। জাতীয় শোক দিবস। সকালে ধানমণ্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এ সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ বলেন, বঙ্গবন্ধুর খুনিদের বিচারের রায় কার্যকর করতে এখনো ধৈর্য হারায়নি আওয়ামী লীগ। একই সাথে জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সবাইকে ঐক্যবদ্ধ হওয়ারও আহ্বান জানান তিনি।

দিনটির স্মরণে ভোরে ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর নীরবে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

এ সময় ১৫ আগস্ট নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। এরপর কেন্দ্রীয় নেতাদের সাথে নিয়ে দলের পক্ষ থেকে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান শেখ হাসিনা। পরে সকাল সাড়ে সাতটায় বনানী কবরস্থানে ১৫ আগস্ট নিহতদের স্মরণে ফাতেহা পাঠ ও দোয়া করেন প্রধানমন্ত্রী। এ সময় নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানো হয়।

বনানীতে শ্রদ্ধা জানানো শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, শোককে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর চেতনায় এগিয়ে যাবে আওয়ামী লীগ।
এছাড়া মুক্তিযুদ্ধের চেতনায় সকল শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ারো আহবান জানান সৈয়দ আশরাফ।
প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জানানো শেষে বনানী কবরস্থানে আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনসহ সর্বস্তরের মানুষ ১৫ আগস্ট নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।

জাতীয় পতাকা অর্ধনমিত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সরকারি, আধা-সরকারি, বেসরকারি অফিস এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে।
রাষ্ট্রীয় শোক পালনের জন্য আজ সরকারি ছুটি।
রাজধানীর সব অফিস, আদালত এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পতাকা অর্ধনমিত রাখার পাশাপশি কালো পতাকা উত্তোলন করা হয়েছে।

সারাদেশ

বিভিন্ন কর্মসূচিতে সারাদেশে পালিত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৮তম শাহাদাত বার্ষিকী।
সকালে, ফরিদপুর শহরে বিভিন্ন সংগঠনের ব্যানারে শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে অম্ভিকা ময়দানে গিয়ে শেষ হয়।
এ সময় স্থানীয় ময়দানে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসন, পুলিশ, জেলা আওয়ামী লীগ সহ বিভ্ন্নি স্কুল-কলেজ ও সাংস্কৃতিক সংগঠন।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়