Wednesday, August 7

ব্রাদারহুডকে আলোচনার প্রস্তাব অস্বীকার

মন্ত্রী পরিষদের তরফ থেকে ব্রাদারহুডকে আলোচনায় বসার প্রস্তাব দেয়া হয়েছে, বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত এমন কয়েকটি রিপোর্টের কথা অস্বীকার করেছে মিশরের অন্তর্বর্তীর সরকার।
মঙ্গলবার মিশরের সেনা সমর্থিত অন্তর্বর্তী সরকারের মুখপাত্র জানিয়েছেন, মুসলিম ব্রাদারহুডের আটক নেতাদের মুক্তি দেয়ার ব্যাপারে তাদের সাথে সমঝোতামূলক আলোচনার বিষয়টি সরকার এখনো চিন্তা করেনি।
মিশরের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা মিনার উপদেষ্টা আহমেদ এল-মুসলিমানি ব্রাদারহুডকে আলোচনার প্রস্তাব দেয়া হয়েছে এমন রিপোর্টের সত্যত অস্বীকার করে বলেছেন, “মন্ত্রীদের সমঝোতা বিষয়ক রিপোর্টের খবর পাওয়া যায়নি।”
মুসলিমানি জানান, সরকার ব্রাদারহুডের বন্দি সদস্যদের ছেড়ে দিতে কোন প্রস্তাব দেয়নি। এমনকি চলমান রাজনৈতিক সংকট সমাধানের অংশ হিসেবে তাদের জব্দ করা সম্পদের ছাড় দেয়া নিয়েও কোন সমঝোতার প্রস্তাব দেয়নি সরকার।
এর আগে সোমবার রয়টার্সসহ আন্তর্জাতিক কয়েকটি সংবাদ সংস্থা রিপোর্ট করেছে যে, মিশরের অন্তর্বর্তী সরকার আটক নেতাকর্মীদের ছেড়ে দেয়ার বিনিময়ে চলমান রাজনৈতিক সংকট সমাধানে ব্রাদারহুডের সাথে সমঝোতা করতে যাচ্ছে।
মিশরের নিরাপত্তা সূত্রের সাথে কথা বলে প্রভাবশালী ব্রিটিশ সংবাদপত্র দি গার্ডিয়ান এমন খবরের কথা নিশ্চিত করে জানিয়েছে, “সরকারের তরফে ব্রাদারহুডের সাথে জাতীয় সমঝোতা ফ্রেমওয়ার্কের মধ্যে প্রতিশ্রুতি দেয়া আছে। তবে প্রতিবাদ বন্ধ করলে পরেই কেবল এ সমঝেতামূলক আলোচনায় বসবে তারা।”
এদিকে, সোমবার মিশরের রাজনৈতিক সংকট সমাধানে মধ্যস্থতার জন্য যুক্তরাষ্ট্র ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম বার্নস-এর পর সিনেটর জন ম্যাককেইন ও সিনেটর লিন্ডসে গ্রাহামকে মিশরে পাঠানো হয়েছে।
রাষ্ট্রীয় সংবাদ সংস্থা মিনা জানায়, সংকট সমাধানে আরব ও পশ্চিমা প্রতিনিধিরা মুসলিম ব্রাদারহুডের কারাবন্দি নেতা খাইরাত আল-শাতির'-এর সাথে কারাগারে বৈঠক করেছেন। তবে, মুরসির পুনর্বহাল ছাড়া কোনো সমঝোতা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে ব্রাদারহুড এবং মুরিসর সমর্থকরা।
সূত্র: আল আরাবিয়্যাহ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়