Monday, August 19

সেরা পাঁচ পর্যটন অ্যাপ্লিকেশন

ছুটিতে কোথাও বেড়াতে যাওয়ার কথা ভাবছেন? তখনি মাথায় এলো মোবাইল কিংবা কম্পিউটারে একটু ম্যাপটা দেখে নেয়া যাক। আর এক ক্লিকেই আপনি ঘুরে আসলেন পছন্দের জায়গাটি অথবা পুরো পৃথিবী। গুগল ক্রমের রয়েছে এমনি কিছু অ্যাপ্লিকেশন। বিনামূল্যে ক্রমের সাহায্যে মানচিত্র দেখে যেকোনো স্থানের পরিচয় জানতে পারবেন এখন আপনার কম্পিউটার কিংবা মোবাইলের ব্রাউজারেই। তেমনি পাঁচ অ্যাপ্লিকেশনের মধ্যে রয়েছে:
এয়ারবিএনবি সার্চ: খুব দ্রুত কোন স্থান খুঁজে বের করতে এর তুলনা নেই। ব্রাউজারে  এক ক্লিক করেই আপনি চলে যেতে পারেন আপনার পছন্দের জায়গাটিতে। এতে বিভিন্ন ব্যক্তি ও দেশের তালিকা রয়েছে। কোন স্থান খুঁজে বের করে সেটি ব্রাউজারে সংরক্ষণ করে রাখারমত সুযোগ দেবে এই অ্যাপ্লিকেশন। এতে বিভিন্ন দেশের ১,০০,০০০ এর বেশি তথ্য রয়েছে। প্রতিদিন এক মিলিয়নের বেশি মানুষ এই অ্যাপ্লিকেশনে বিভিন্ন দেশের ম্যাপ ও তথ্য খোঁজ করে।
গুগল ম্যাপস: বর্তমান সময়ে সেরা ম্যাপের অ্যাপ্লিকেশনের স্থানটি দখল করে আছে গুগল ম্যাপস। এর মাধ্যমে শুধু দেশ নয় যেকোনো স্থানের রাস্তাঘাট, বাড়িঘর এমনকি একটি স্থানের ক্ষুদ্র অংশ খুঁজে বের করা সম্ভব। এতে বিশ্বের সকল দেশের মানচিত্র সংরক্ষিত আছে। প্রতিদিন ছয় থেকে সাত মিলিয়ন মানুষ এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে।
টুরিস্ট আই প্লানার: এই অ্যাপ্লিকেশনের কাজ মূলত একটি গাইড বইয়ের মত কাজ করা। এটি ম্যাপ খুঁজে দেয়ার পাশাপাশি বিভিন্ন ভাবে সাহায্য করে ব্যবহারকারীদের। ম্যাপ ছাড়াও এতে আছে রন্ধনপ্রণালী, সংস্কৃতি বা দুঃসাহসিক কাজ সম্পর্কিত তথ্য। এটি অফলাইনে স্মার্ট ফোনে ব্যবহার করা যায়। ব্যবহার একটু জটিল হওয়ায় এর ব্যবহারকারী সংখ্যা অন্যদের তুলনায় অনেক কম। বর্তমানে প্রতিদিন পাঁচ লক্ষাধিক মানুষ ব্যবহার করে।
কিন্ডেল ক্লাউড রিডার: গুগল ক্লাউডের একটি ছোট্ট অংশ নিয়ে তৈরি  এই অ্যাপ্লিকেশন দিয়ে মানচিত্র সম্পর্কিত বই বিনামূল্যে পড়ার সুযোগ রয়েছে। অবসরে যারা বই পড়তে ভালবাসে তাদের জন্যই এই অ্যাপ্লিকেশনটি। বর্তমানে সারাবিশ্বে কয়েক হাজার মানুষ প্রতিদিন এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে।
ট্রিপিট ট্রাভেল অর্গানাইজার: ভ্রমণে বেড়িয়ে একসাথে একাধিক তথ্য দিতে সক্ষম এই অ্যাপ্লিকেশন। এর সাহায্যে মানচিত্র ছাড়াও আবহাওয়া, বিমান, পথ নির্দেশনা দিয়ে থাকে। একটু ধীর গতির হওয়ার কারণে এটি কম ব্যবহার হয়ে থাকে। বর্তমানে স্বল্প সংখ্যক মানুষ এটি ব্যবহার করছে।
অ্যান্ড্রয়েড গবেষকরা বলেন, “আমরা আরও উন্নতমানের মানচিত্র খোঁজার অ্যাপ্লিকেশন চাইছি। ইতিমধ্যে কোম্পানিগুলো নিজেদের অ্যাপ্লিকেশনগুলো মানোন্নয়ন কাজ শুরু করেছে। আশা করছি শিগগিরই পর্যটকদের সুবিধার্থে উন্নত অ্যাপ্লিকেশন আসবে।   
সূত্র: টেকনিউজওয়ার্ল্ড

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়