Tuesday, August 20

বিরামপুর ভূমি জরিপ অফিসে জাল দলিলের তদন্ত শুরু!


বিরামপুর (দিনাজপুর):  বিরামপুরে ২১ একর বন শ্রেণীভুক্ত সরকারি জমি ব্যক্তি মালিকানায় রেকর্ড নিতে একটি জালিয়াত চক্র অর্ধ শতাধিক জাল দলিল জমা দিয়েছে বলে অভিযোগ উঠেছে। সেটেলমেন্ট কর্মকর্তার যোগসাজসে সৃষ্ট ঐসব ভূয়া দলিল সম্পর্কে ভূমি জরিপ অধিদপ্তরের ডেপুটি ডাইরেক্টর ও উপ-সচিব মাহবুবুর রহমান সরজমিন তদন্ত শুরু করেছেন। তথ্যানুসন্ধানে বিরামপুর সাব-রেজিষ্ট্রি অফিসে ঐসকল দলিলের অস্তিত্বের কোন সন্ধান মিলেনি। ।
লিখিত অভিযোগে প্রকাশ, বিরামপুর উপজেলার দঃ সাহাবাজপুর মৌজার ৬৫৬২ নং দাগের ২১একর ৫২ শতক বন শ্রেণীভুক্ত জমি তৎকালিন হিন্দু জমিদার ক্ষিতিশ চন্দ্রের নামে এসএ রেকর্ড রয়েছে। স্বাধীনতার অনেক পূর্বে উক্ত জমিদার দেশত্যাগ করায় জমির মালিকানা সরকারি নিয়ন্ত্রণে চলে যায়। যে কারণে ভুমি অফিস কোন প্রজার নিকট থেকে খাজনাও গ্রহণ করেনা। সম্প্রতি দঃ সাহাবাজপুর গ্রামের এজাব উদ্দিনের পুত্র ফুলবাড়ি শহীদ স্মৃতি কলেজের প্রভাষক খনি বিরোধী নেতা জাকির হোসেন উক্ত জমি করায়ত্ত করার জন্য জালিয়াত চক্রকে সংঘবদ্ধ করে।
 বিরামপুর উপজেলা ভুমি জরিপ অফিসের  সহকারি সেটেলমেন্ট অফিসার রবিউল ইসলাম, পেশকার আনোয়ার হোসেন ও নক্সাম্যান মোজাম্মেল হকের সাথে যোগসাজসে ৫০/৬০টি ভুয়া দলিল সৃষ্টি করে জমা দেয়। বিরামপুর সাব-রেজিষ্ট্রি অফিসে উক্ত ভূযা দলিল সমূহের কোন অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। অথচ, সহকারি সেটেলমেন্ট অফিসার রবিউল ইসলাম সরকারি স্বার্থ না দেখে মোটা অংকের উৎকোচের বিনিময়ে ঐসব ভূয়া দলিল দাখিলকারীদের নামে ২৬টি মাঠ পরচা তৈরি করে দিয়েছেন। খাজনা ও খারিজ ছাড়াই এই বিশাল বনভূমি ভূয়া ব্যক্তি মালিকানায় পরচা দেওয়ার প্রেক্ষিতে ভূমি জরিপ অধিদপ্তরের ডেপুটি ডাইরেক্টর ও উপ-সচিব মাহবুবুর রহমান সরজমিন তদন্ত শুরু করেছেন। তিনি স্থানীয় ভূমি অফিসের রেকর্ড দেখে বন শ্রেণীভুক্ত জমিটি ব্যক্তি মালিকানায় দেওয়ার বিষয়ে বিস্ময় প্রকাশ করেন।
 ১৮ আগস্ট (রবিবার) তিনি বিরামপুর জরিপ অফিসের সংশ্লিষ্ট নথি জব্দ করেছেন। ভূমি জরিপ অধিদপ্তরের ডেপুটি ডাইরেক্টর ও উপ-সচিব মাহবুবুর রহমান জানান, তিনি বিষয়টি গুরুত্বের সাথে তদন্ত করছেন এবং অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। এদিকে স্থানীয়দের দাবী, প্রভাষক জাকির হোসেনকে আইন প্রয়োগকারী সংস্থা আটক করে জিজ্ঞাসাবাদ করলেই জাল দলিল তৈরির কারখানা আবিস্কৃত হবে।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়