Monday, August 19

এবার পেঁয়াজের পেছনে গোয়েন্দা

মজুদ করে কোন ব্যবসায়ী যাতে পেঁয়াজের দাম না বাড়াতে পারে সে লক্ষ্যে মাঠে নামছে গোয়েন্দা সংস্থা।
এছাড়া পেঁয়াজের দাম বৃদ্ধির কারণ খতিয়ে দেখাসহ মূল্য সহনীয় পর্যায়ে আনতে মাঠে নামবে দ্রব্যমূল্য বাজার মনিটরিং টিম এবং জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতর।
পাশাপাশি পেঁয়াজের মূল্য বৃদ্ধির পেছনে কারসাজির প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছেন বাণিজ্য সচিব মাহবুব আহমেদ।
একই সঙ্গে পেঁয়াজ আমদানিতে কোন সহযোগিতা প্রয়োজন হলে সরকারের পক্ষ থেকে তা পুরোপরি নিশ্চিত করা হবে। অর্থাৎ সরকারী বিভিন্ন পদক্ষেপের ফলে কিছুদিনের মধ্যে পেঁয়াজের দাম স্বাভাবিক হয়ে আসবে বলে ঘোষণা দিয়েছেন বাণিজ্য সচিব মাহবুব আহমেদ।
রোববার সচিবালয়ে পেঁয়াজ আমদানিকারক ও পাইকারী ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্য সচিব সাংবাদিকদের এ কথা বলেন।
তিনি বলেন," পেঁয়াজের দাম স্বাভাবিক করতে সরকারি সংস্থা টিসিবিও কাজ করছে। প্রয়োজনে টিসিবি’র মাধ্যমে আমদানি করে বাজারে পেঁয়াজের সরবরাহ বাড়ানো হবে।"
কৃষি সম্প্রসারণের কাছ থেকে পাওয়া তথ্যের কথা উল্লেখ করে বাণিজ্য সচিব জানান, এ বছর দেশে পেঁয়াজ উৎপাদন হয়েছে ১৯ লাখ ১৪ হাজার মেঃটন। আর বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, এই সময় পর্যন্ত ৫ লাখ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে।
সচিব বলেন," দেশে উৎপাদন এবং আমদানির যে তথ্য রয়েছে তাতে পেঁয়াজের ঘাটতির কোন আশঙ্কা নেই। শুধূমাত্র ভারতে দাম বাড়ার কারণে দেশে এভাবে রাতারাতি পেঁয়াজের মূল্য বৃদ্ধি পেয়েছে। ব্যবসায়ীরা এক ধরনের সুযোগ নিয়েছেন।"
মাহবুব আহমেদ বলেন," পেঁয়াজের মজুদ ঠেকাতে সরকারের পক্ষ থেকে দ্রুত ব্যবস্থা নেয়া হচ্ছে। আশা করছি, বাজারে পেঁয়াজের সরবরাহ বাড়বে ও দাম কমে আসবে। তাই পেঁয়াজের দাম বাড়া নিয়ে ভোক্তাদের আতঙ্কিত হওয়ার কিছু নেই।"
ওই বৈঠকে ঢাকা মহানগর কৃষিপণ্য আমদানিকারক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার বাবুল, এফবিসিসিআইয়ের সহসভাপতি মো. হেলাল উদ্দিন, টিসিবি’র চেয়ারম্যান সরওয়ার জাহান তালুকদার, কৃষি মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।--পরিবর্তন

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়