Monday, August 12

ইরাকে গাড়িবোমা হামলা, নিহত ৮০

ঢাকা : রাজধানী বাগদাদসহ ইরাকের বেশ কটি শহরে সিরিজ বোমা হামলায় শনিবার কমপক্ষে ৮০ জন নিহত হয়েছেন। আহত হন আরো অন্তত দেড়শ’ মানুষ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ঈদ উৎসবকে টার্গেট করে এসব হামলা চালানো হয়। তবে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদ সংস্থা আল জাজিরা অন্তত ৯১ জন নিহত হওয়ার খবর দিয়েছে।

রয়টার্স জানায়, বেশ কটি শহরের চালানো এ হামলার মধ্যে বাগদাদের কয়েকটি বাজার এবং ব্যস্ত সড়কে দফায় দফায় ১২টি গাড়িবোমার বিস্ফোরণ ঘটে। এতে অন্তত ৫৭ জনের মৃত্যু হয়।

এছাড়া বাগদাদের দক্ষিণ-পূর্ব জিসার দিয়ালা শহরতলীতে শনিবার সন্ধ্যার দিকে গাড়িবোমা হামলায় নিহত হয় ৭ জন এবং আহত হয় ২০ জন।

বাগদাদের ১৭০ কিলোমিটার উত্তরে তুজ খুরমাতো শহরের ব্যস্ত রাস্তায় আরেকটি আত্মঘাতী গাড়িবোমা হামলার ঘটনা ঘটে। এখানে নিহত হয় অন্তত ১০ জন এবং আহত হয় ৪৫ জন।

বাগদাদের ৩০০ কিলোমিটর দক্ষিণ-পূর্বে নাসিরিয়া শহরে একটি পার্কের কাছে জোড়া গাড়িবোমা হামলায় নিহত হন আরো ৬ জন। আহত হয়েছেন অন্তত ২৫ ব্যক্তি।

ইরাকি পুলিশ জানিয়েছে, শিয়া অধ্যুষিত কারবালা শহরেও গাড়ি বোমা হামলায় অন্তত ৬ জন শিয়া আহত হয়েছেন।    

রয়টার্স জানায়, রমজানের শুরু থেকেই ইরাকে এ ধরণের বোমা হামলা বেড়ে যায়। জুলাইয়ে হামলায় নিহত হয়েছেন ১ হাজারেরও বেশি মানুষ।

জাতিসংঘের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থাটি জানায়, ২০০৮ সালের পর এক মাসে নিহতের সংখ্যা এটিই সর্বোচ্চ। আর সারা বছরে এ ধরনের বোমা হামলায় ইরাকে নিহতের সংখ্যা ৪ হাজারেরও বেশি।

ডিনিউজবিডি

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়