Sunday, August 25

গ্রামীণ ব্যাংক কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : অর্থমন্ত্রী

ঢাকা : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ড. ইউনূস গ্রামীণ ব্যাংককে ব্যক্তিগত প্রতিষ্ঠানে পরিণত করার চেষ্টা করছেন।

রোববার সন্ধ্যায় পিকেএসএফ ভবনে ইনস্টিটিউট অব মাইক্রোফিন্যান্সের (আইএনএম) উদ্যোগে ‘ক্ষুদ্রঋণ ও উন্নয়ন’ শীর্ষক দুই দিনব্যাপী জাতীয় সম্মেলনের সমাপনী অনুষ্ঠান প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, গ্রামীণ ব্যাংক মাইক্রোক্রেডিট পদ্ধতিতে প্রশংসার দাবি রাখে। তবে এটা কারো ব্যক্তিগত সম্পত্তি নয়। সরকার যথাযথ আইনের মাধ্যমে এটাকে নিয়মতান্ত্রিক প্রতিষ্ঠানে ফিরিয়ে আনবে।

তিনি আরও বলেন, মাইক্রোক্রেডিট সিস্টেমে এশিয়ার মধ্যে উৎকৃষ্ট উদাহরণ জাপান। ক্ষুদ্রঋণ সহায়তায় গুরুত্ব দিয়ে দেশটি শিক্ষা, অর্থনীতিতে অভাবনীয় সাফল্য পেয়েছে। এমনকি জাপানের পোস্ট অফিসগুলোও এ ঋণ সহায়তায় ভূমিকা রাখছে।

সম্মেলনে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের খ্যাতিমান শিক্ষক, গবেষক, উন্নয়ন বিশেষজ্ঞ ও সেক্টর প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। ক্ষুদ্রঋণ খাতকে গতিশীল করার জন্য এটি মাইলফলক হিসেবে কাজ করবে বলে বক্তারা আশা প্রকাশ করেন।

সম্মেলনে স্বাগত বক্তব্য দেন আইএনএমের চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহম্মেদ। সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশের ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর মিস পলিন তামেসিস এবং জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেন্টেটিভ ড. টাকাও টোডা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়