Wednesday, August 14

বাংলাদেশ এখনো পূর্ব পাকিস্তান!

:: আবদুল্লাহ মাহফুজ ::
বাংলাদেশ নয় আমাদের ভু-খন্ডের নাম পূর্ব পাকিস্তান! নিশ্চয় চোখ কপালে উঠেছে? স্বাধীনতার ৪২ বছর পর কোন যুদ্ধাপরাধী রাজাকারেরও এমন করে বলার সাহস নেই। তবে এমনটিই দাবি করেছেন এক যুবক। যার নাম ইয়াসির আহমেদ ভুট্টো। তিনি পাকিস্তানের গুজরাট বিশ্ববিদ্যালয়ের ছাত্র।
১৪ আগষ্ট পাকিস্তানের স্বাধীনতা দিবসে তিনি তার ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি স্টাট্যাস দিয়েছেন বাংলায়। ওই স্ট্যাটাসের মাধ্যমে তিনি বাংলাদেশকে পূর্ব পাকিস্তান নামে উল্লেখ করেন! এই স্টাটাসটি বাংলাদেশি ফেসবুক ব্যবহারকারীদের চোখে পড়তেই  শুরু হয় তোলপার। তাৎক্ষনিক ভাবে প্রতিবাদ জানিয়েছেন অনেকেই। অন্যদিকে পাকিস্তানীরা তাকে সাধুবাদ জানিয়েছেন।
ভুট্টোর ফেসবুক স্ট্যাটাসটি ছিলো,“আমার পূর্ব ও পশ্চিম পাকিস্তানী ভাইদের খুশি স্বাধীনতা দিবস”! যদিও তার বাংলা বাক্যগঠন কিছুটা অসংলগ্ন। সাধারনত ‘গুগল ট্রান্সলেটর’ ব্যবহার করে অনুবাদের ক্ষেত্রে এমন বাক্য গঠন দেখা যায়। এ বিষয়টিও নজরে পড়েছে অনেকের। তারা এটাকে গুগলের মাধ্যমে অনুবাদিত বলেও মন্তব্য করেছেন।
ভুট্টোর ওই স্ট্যাটাসে মন্তব্যকারীদের মধ্যে কয়েকজন পাকিস্তানি লিখেছেন, ‘দুই পাকিস্তানকে এক করা হোক’! এর মধ্যে নূর সরকার নামে একজন লিখেছেন ‘পাকিস্তান আবার এক হোক’। এই নূর সরকারের প্রোফাইলে গিয়ে দেখা গেছে, তিনি চট্টগ্রামের সরকারি সিটি কলেজের ছাত্র। তিনি চট্টগ্রাম থাকেন। নূর সরকার মূলত বাংলাদেশি না পাকিস্তানি তা জানা যায়নি তার প্রোফাইল রেস্টিকটেড (নিয়ন্ত্রত) থাকায়। তবে কয়েকটি স্টাট্যাস ও কমেন্টে তিনি পাকিস্তানের পক্ষে সাবলিল বাংলায় মন্তব্য করে গিয়েছেন।
ইয়াসির আহমেদ ভুট্টোর প্রোফাইল গিয়ে আরো জানা গেছে, তিনি ‘ইস্ট পাকিস্তান’ নামে একটি গ্রুপ খুলেছিলেন। সেই গ্রুপের মাধ্যেমে বাংলাদেশকে পূর্ব পাকিস্তান উল্লেখ করে দুই পাকিস্তানকে এক করার আহবান জানান। গ্রুপটি এখন বন্ধ রয়েছে।
ভুট্টোর স্ট্যাটাসটি স্ক্রিন শটের মাধ্যমে অনেকেই ফেসবুকে পোস্ট দিচ্ছেন এবং সেই সাথে এমন কাজের নিন্দা জানাচ্ছেন।--পরিবর্তন

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়