Thursday, June 20

আজ বিশ্ব শরণার্থী দিবস

ঢাকা : বিশ্ব শরণার্থী দিবস আজ। বাংলাদেশে ১৯৭৮ সালে শুরু হওয়া রোহিঙ্গা অনুপ্রবেশ এখনও চলছে। এক বছর ধরে মিয়ানমারে কয়েক দফায় সাম্প্রদায়িক দাঙ্গার কারণে তাদের ফিরে যাওয়ার সম্ভাবনা এখন শূন্যের কোঠায়। এ মুহূর্তে দেশের অভ্যন্তরে রয়েছে প্রায় দুই লাখ শরণার্থী। আর স্থানীয় রাজনীতিতে ব্যবহার করা থেকে শুরু করে এসব শরণার্থী নিয়ে নানা সংকটে পড়েছে সরকার।

সীমান্তের কাটাতারের বেড়াতেই আটকে আছে রোহিঙ্গা শরনার্থীদের জীবন। গেল বছরের ৩ জুন থেকে শুরু হওয়া ৩ দফা সাম্প্রদায়িক দাঙ্গার ফলে বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গা শরনার্থীদের মিয়ানমারে ফেরার সম্ভাবনা গিয়ে ঠেকেছে শুন্যের কোটায়। অন্যদিকে দাঙ্গার পর থেকে নানাপথে অনেক রোহিঙ্গা ঢুকে পড়েছে বাংলাদেশে ভেতরে। এদের ফেরাতে গিয়েও নানা সমস্যায় পড়তে হচ্ছে।

জাতিসংঘের শরনার্থী কনভেনশনে স্বাক্ষরকারী দেশ না হয়েও গত ২২ বছর রোহিঙ্গা শরনার্থীদের এ দেশে অবস্থানের ফলে নানা সামাজিক সংকট তৈরি হচ্ছে বলে দাবি স্থানীয়দের।

এদিকে, শরনার্থীদের নিজদেশে ফেরত পাঠাতে আশাবাদি বাংলাদেশ সরকার। কূটনৈতিক প্রচেষ্টা চালানোর পাশাপাশি শরনার্থীদের জীবন মান উন্নয়নে কাজ করছে বলে দাবি শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার ফিরোজ সালাহ উদ্দিনের।

শরনাথীদের স্থানীয় রাজনীতিতে ব্যবহারের অভিযোগ থাকলেও রোহিঙ্গা শরনার্থী ইস্যুতে প্রধান রাজনৈতিক দলগুলোর ভূমিকা স্পষ্ট করার দাবি সচেতন মহলের।(ডিনিউজ)

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়