Sunday, June 16

ভেঙে গেলো ১৭ বছরের বিজেপি-জেডি(ইউ)জোট : নেপথ্যে সেই নরেন্দ্র মোদি


ঢাকা : ভারতের বিহার রাজ্যে উগ্র হিন্দুত্ববাদী দল বিজেপি ও জনতা দল ইউনাইটেড- জেডি(ইউ)’র মধ্যে ১৭ বছরের জোট ভেঙে গেছে।
আজ (রোববার) বিজেপি’র  নেতৃত্বাধীন এনডিএ জোট ছেড়ে বেরিয়ে গেছে জেডি(ইউ)। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে পাশে বসিয়ে জেডি(ইউ) নেতা শারদ যাদব এনডিএ’র সঙ্গে দলের সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন।

গুজরাটের উগ্র মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদিকে দলের জাতীয় প্রচার কমিটির প্রধান করে বিজেপি সিদ্ধান্ত নিয়েছে তাতেই শেষ পর্যন্ত দু’দলের ১৭ বছরের সম্পর্ক ছিন্ন হলো।

গত কয়েকদিন ধরেই বিহারে এ জোট ভাঙার বিষয়ে ব্যাপক জল্পনা চলছি। ওই জল্পনার মধ্যেই বিধায়কদের তালিকা নিয়ে আজ রাজভবনে যান বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য রাজ্যপালের কাছে বিধানসভায় আস্থা ভোটের প্রস্তাব দেন তিনি। আগামী ১৯ জুন বিহার বিধানসভার বিশেষ অধিবেশনে তার সরকার সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেবে বলে জানিয়েছেন নীতীশ।

তিনি তার মন্ত্রিসভার বিজেপি সদস্যদের বরখাস্ত করারও সুপারিশ করেছেন। নীতীশ কুমার জানিয়েছেন, মন্ত্রিসভার বৈঠকে অনুপস্থিত থেকে নিজেদের কর্তব্য পালন করেননি বিজেপির মন্ত্রীরা।

বিহারের মুখ্যমন্ত্রী রাজ্যপালের কাছে যাওয়ার আগে অবশ্য দলীয় বিধায়ক এবং নেতাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে- নরেন্দ্র মোদি একজন বিতর্কিত নেতা, তাকে ভারতের প্রধানমন্ত্রী পদের প্রার্থী হিসেবে মেনে নেবে না জেডি(ইউ)।

মুখ্যমন্ত্রী নীতীশ কুমার মন্ত্রিসভার বৈঠক ডাকলেও তাতে যোগ দেননি বিজেপির মন্ত্রীরা। তারা উপ মুখ্যমন্ত্রী সুশীল মোদির বাসভবনে আলাদা বৈঠক করেন। চলমান পরিস্থিতি নিয়ে আলোচনা করতে বিহারে দলের কয়েকজন শীর্ষস্থানীয় নেতাকে নিয়ে নিজের বাড়িতে বৈঠক করেন বিজেপি সভাপতি রাজনাথ সিংও।

জেডি(ইউ) আনুষ্ঠানিকভাবে জোট ছাড়ার ঘোষণা না দেয়া পর্যন্ত বিজেপির মন্ত্রীরা রাজ্য মন্ত্রিসভা থেকে পদত্যাগ করবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন। বিজেপি নেতা সিপি ঠাকুর জানিয়েছেন, দলের মন্ত্রীরা পদত্যাগ করতে প্রস্তুত। তবে এ বিষয়ে জেডি(ইউ)’র সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছেন তারা। জেডি(ইউ) নেতা শরদ যাদবও বিজেপি নেতৃত্বাধীন এনডিএ’র আহ্বায়ক পদ থেকে করে দাঁড়িয়েছেন।(ডিনিউজ)

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়