Saturday, June 15

আকাশে উড়ছে গুগলের ইন্টারনেট বেলুন


ঢাকা: মাটির নিচে বা প্রত্যন্ত স্থানে ইন্টারনেট সংযোগ নিশ্চিত করতে অভিনব পদ্ধতি চালু করেছে ইন্টারনেট জায়ান্ট গুগল। মহাকাশের কাছে

নিউজিল্যান্ড থেকে প্রায় ৩০টি সুপারপ্রেসার বেলুন উড়ানো হয়েছে। বেলুনগুলো নিয়ন্ত্রিত পথে উড়ে বেড়াবে। ৫০টি দেশে এসব বেলুন পরীক্ষামূলকভাবে চালানো হচ্ছে। ওইসব দেশে থ্রি-জির মতো ইন্টারনেটে গতি দেবে এসব বেলুন।

প্রতিটি বেলুনে ১৫ মিটার ব্যাসের এবং হিলিয়াম গ্যাসে পূর্ণ। বেলুনের নিচে সংযুক্ত রযেছে রেডিও অ্যান্টেনা, ভাসমান একটি কম্পিউটার, উচ্চতা নিয়ন্ত্রণ ব্যবস্থা ও বিদ্যুৎ তৈরিকারী সোলার প্যানেলসহ বৈদ্যুতিক যন্ত্রাংশ।

ভূমি থেকে ২০ কিলোমিটার উপরে স্ট্রাটোসফিয়ার বা তার উপরে ভেসে বেড়াবে বেলুনগুলো। এ উচ্চতা বাণিজ্যিক বিমান চলাচল ও নিয়ন্ত্রিত আকাশসীমার চেয়ে দ্বিগুণ

১০০ দিনে পশ্চিম থেকে পূর্ব দিগন্তে ভেসে বেড়ানোর সময় নিচে ৪০ কিলোমিটার ব্যাসসমেত জায়গায় ইন্টারনেট সংযোগ সরবরাহ করবে বেলুনগুলো।

১৮ মাস আগে এক প্রকল্পের বাস্তবায়ন শুরু হলেও শনিবার প্রথমবারের মতো বিষয়টি জানায় গুগল কর্তৃপক্ষ।

ইতোমধ্যে হিলিয়াম গ্যাসের স্বচ্ছ ওইসব বেলুন থেকে ৫০টি পরিবার তাদের কম্পিউটারে ইন্টারনেট সংযোগ পেযেছে।

গুগল জানিয়েছে, সংযোগ বিচ্ছিন্ন বিপর্যয়গ্রস্ত এলাকায় উদ্ধার তৎপরতায় সহায়তা করার ক্ষেত্রে এক সময় ব্যবহার করা হবে ইন্টারনেট সরবরাহকারী বেলুন।

গুগলের দাবি, তাদের এ লুন প্রকল্পের মাধ্যমে ইন্টারনেট সংযোগ বিছিন্ন বিশ্বের দুই তৃতীয়াংশকে সংযোগ দেবে।

এ প্রকল্পের পরিকল্পনাকারী গুগল এক্স-এর প্রধান প্রযুক্তি স্থপতি রিচার্ড ডেভল বলেন, “বিশ্বের এতো অংশে সংযোগ ইন্টারনেট সংযোগ দেওয়া খুবই কঠিন।”

তবে গুগলের এ ইন্টারনেট বেলুনের কার্যকারিতে নিয়ে অনেকে শঙ্কা প্রকাশ করেছেন। তাদের মত, এতো উচুতে ভেসে বেড়ানো বেলুনে ইন্টারনেট সংযোগ তেমন শক্তিশালী হবে না।
বেলুন পাঠয়েছে প্রতিষ্ঠানটি।(ডিনিউজ)

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়