Sunday, June 16

সিটি নির্বাচন: ফলাফল নিয়ে ১৪ দলীয় জোট নেতারা

ঢাকা : বাংলাদেশের চার সিটি করপোরেশন নির্বাচনে ভরাডুবির পর মহাজোটে সরকারের অন্যতম শরিক জাতীয় পার্টি মনে করছে, ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের পরাজয় ১৪ দলের জন্য একটি বিপর্যয়। এই ফল মহাজোটের জন্য একটি কঠিন বার্তা দিয়েছে, তা হলো ‘বাস্তবতা বুঝতে পারার অক্ষমতা’।

তবে, সুষ্ঠভাবে নির্বাচন অনুষ্ঠানের জন্য শেখ হাসিনা সরকারকে সাধুবাদ জানিয়েছে জাতীয় পার্টি।

অন্যদিকে, চার সিটি নির্বাচনের এ ফলাফল আগামী জাতীয় নির্বাচনে কোনো প্রভাব ফেলবে না বলে মনে করছে ১৪ দল। তৃণমূল পর্যায়ের কর্মীদের সঙ্গে ১৪ দল-সমর্থিত প্রার্থীদের দূরত্ব সৃষ্টি হওয়া সিটি নির্বাচনে তাদের পরাজয়ের অন্যতম কারণ বলে মনে করছেন মহাজোট নেতারা।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ আজ এক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের বলেছেন, ‘দায়িত্ব পালনের সময় নেতা-কর্মীদের সঙ্গে সিটি নির্বাচনে ১৪ দল সমর্থিত প্রার্থীদের দূরত্ব সৃষ্টি হয়েছিল। এ জন্য তাদের পরাজয় হয়েছে। তবে এটাই একমাত্র কারণ, এমনটা বলা যাবে না।’

এই নির্বাচনের মাধ্যমে জনগণ সরকারের প্রতি অনাস্থা জানিয়েছে বলে বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দাবি নাকচ করে দিয়ে হানিফ বলেন, এটা ছিল নির্দলীয় নির্বাচন। এখানে কোনো দলের প্রতি আস্থা বা অনাস্থা প্রতিফলিত হয়েছে বলা যাবে না।  

এ ফলাফল আগামী জাতীয় নির্বাচনে প্রভাব না ফেললেও বিরোধীদলের জন্য একটা বাড়তি সুবিধা বয়ে আনবে বলে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মন্তব্য করেন।

এদিকে, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, ‘স্থানীয় সরকার নির্বাচনে স্থানীয় জনতা তাদের মতো প্রার্থী বাছাই করে নিয়েছে। তবে এটা যে আগামী জাতীয় নির্বাচনে প্রভাব ফেলবে না, এমনটা নয়।’

মহাজোট সরকারের শরিক জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদার স্পষ্টই মনে করেন, এটি স্থানীয় নির্বাচন হলেও এ ফলাফল জাতীয় নির্বাচনে প্রভাব ফেলবে।

তিনি মনে করেন, এই নির্বাচনের ফল মহাজোটের জন্য একটি কঠিন সতর্কবাণী। স্থানীয় নির্বাচন হলেও একে ছোট করে দেখার কোনো সুযোগ নেই। কারণ, শহরগুলো হলো গ্রামের প্রাণকেন্দ্র। এখানে সাধারণত সচেতন লোকজন বাস করে।

অন্যদিকে, সিটি নির্বাচন নিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম আজ সাংবাদিকদের বলেছেন, এ নির্বাচনের মাধ্যমে প্রমাণিত হয়েছে- বর্তমান সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব। তাই বিরোধীদলের তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহালের দাবি আর গ্রহণযোগ্য নয়।(ডিনিউজ)

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়