Monday, June 17

কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল করবেন মনমোহন সিং

ঢাকা : ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং তার মন্ত্রিসভায় রদবদল করতে যাচ্ছেন।

২০১৪ সালের লোকসভা নির্বাচনকে সামনে রেখে সরকারের ভিত মজবুত করার লক্ষ্যে তিনি এ কাজ করতে যাচ্ছেন বলে মনে করা হচ্ছে।

মন্ত্রিসভার এ পরিবর্তনকে সামনে রেখে ক্ষমতাসীন কংগ্রেস নেতৃত্বের নির্দেশে রোববার পদত্যাগ করেছেন দুই সিনিয়র মন্ত্রী সিপি জোশি ও অজয় মাকেন।

ভারতের প্রেসিডেন্ট প্রাসাদের একজন মুখপাত্র স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, নতুন মন্ত্রীরা সোমবার বিকেলে রাষ্ট্রপতি ভবনে শপথ নেবেন। ভারতের গণমাধ্যমগুলো জানিয়েছে, অন্তত আট নতুন মন্ত্রী আজ শপথ নিতে পারেন।

জোশি ও মাকেন ছাড়াও আরো  দুই মন্ত্রী পিকে বনসাল ও আশ্বানি কুমারের পদত্যাগে মন্ত্রিসভায় বেশ খানিকটা শূন্যতা সৃষ্টি হয়েছে।

ভারতের রেল বিভাগে দুর্নীতির সঙ্গে সাবেক রেলমন্ত্রী বনসালের ভাতিজা ও একজন সিনিয়র আমলা জড়িত ছিলেন বলে খবর প্রকাশিত হওয়ার পর বনসাল পদত্যাগ করেন।

এ ছাড়া, কয়লা খনির দরপত্র পেতে দুর্নীতির অভিযোগ ওঠার পর আইনমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান আশ্বানি কুমার। এ দুই মন্ত্রীই তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করেছেন।

আলোচিত চার মন্ত্রীর পাশাপাশি মনমোহন সিংয়ের মন্ত্রিসভায় গত বছর থেকে আরো কিছু আসন খালি রয়েছেন। জোট সরকার থেকে তৃণমূল কংগ্রেস ও ডিএমকে বেরিয়ে যাওয়ার কারণে এসব আসন শূন্য হয়ে ছিল।

ভারতের রাজনীতিতে ক্ষমতাসীন কংগ্রেস দল গত প্রায় ৬৬ বছর ধরে প্রভাব বিস্তার করে রয়েছে। কিন্তু ২০০৯ সালের পর থেকে দলটির বিরুদ্ধে একের পর এক দুর্নীতি ও রাষ্ট্রীয় সম্পদ ব্যবহারে অনিয়মের মারাত্মক অভিযোগ উঠেছে।(ডিনিউজ)

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়