Wednesday, June 19

বৃহস্পতিবার দোহায় তালেবান-মার্কিন আলোচনা

ঢাকা : আগামীকাল বৃহস্পতিবার কাতারের রাজধানী দোহায় আফগান তালেবান ও মার্কিন প্রশাসনের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে। একজন সিনিয়র মার্কিন কর্মকর্তা এ খবর নিশ্চিত করেছেন। খবর রেডিও তেহরান
দোহায় তালেবানরা আনুষ্ঠানিক অফিস খোলার পরপরই এ ঘোষণা এল। এর আগে, মঙ্গলবার দু’পক্ষ জানিয়েছিল, ১২ বছর ধরে পরস্পরের মধ্যে যে অচলাবস্থা চলছে তার অবসানে শিগগিরই তারা বৈঠকে বসবে। এ খবরের স্বল্প সময়ের মধ্যেই তালেবান ও মার্কিন কর্মকর্তারা আলোচনায় বসার সুনির্দিষ্ট তারিখ ও স্থানের কথা জানালো।
আগামীকাল যদি দু’পক্ষ বৈঠকে বসে তাহলে তাকে আন্তর্জাতিক রাজনীতির ক্ষেত্রে বড় ধরনের অগ্রগতি বলে বিবেচনা করা হবে। ১২ বছর আগে, মার্কিন বাহিনীর হামলার মুখে আফগানিস্তানে তালেবান সরকারের পতন হয়েছিল।
এদিকে, বৈঠকের দিনক্ষণ ঘোষণা করলেও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সতর্ক প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছেন, বিষয়টি একেবারে সহজ ও সাবলীল হবে না, এ পথে এখনও অনেক বাধা রয়েছে। তবে, দোহায় তালেবানদের অফিস খোলার ঘটনাকে তিনি প্রথম গুরুত্বপূর্ণ ও ইতিবাচক পদক্ষেপ বলে উল্লেখ করেন। একইসঙ্গে তিনি আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সাহসী ভূমিকার প্রশংসা করেন।(ডিনিউজ)

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়