Thursday, June 20

ভারতে বন্যায় নিহত ১৫০

ঢাকা : ভারতের উত্তরখানড্‌ এবং হিমাচল প্রদেশে, চার দিনের টানা বৃষ্টি আর পাহাড়ী ঢলে নিহতের সংখ্যা হাজার ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করেছেন মুখ্যমন্ত্রী ভিজয় বাহুগুণা। সরকারি হিসেবে, এ পর্যন্ত মৃতের সংখ্যা ১৫০ এবং এখনো আটকা পড়ে আছে ৬৫ হাজার তীর্থযাত্রী। আক্রান্ত এলাকাকে দুযোর্গপ্রবণ ঘোষণা করে, সব ধরণের ব্যাবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

হিমালয়ের পাদদেশে উন্মত্ত গঙ্গার তোড়ে এভাবেই ভাসিয়ে নিয়ে গেছে দেবালয় থেকে শুরু করে সাধারণ বাড়িঘর। চার দিনের টানা বৃষ্টি আর পাহাড়ী ঢলে জলমগ্ন গোটা উত্তরখানড্‌ ও হিমাচল প্রদেশ। হরিদুয়ারায় গঙ্গা আর হরিয়ানায় যমুনার পানি এখনও বিপদসীমার ওপরে। কেদারনাথ, বদ্রিনাথ, গঙ্গোত্রি এবং গোমুখ ধামে যাওয়ার পথে আটকা আছে ৬৫ হাজারেরও বেশি তীর্থযাত্রী।

মৃতের সংখ্যা হাজারের ঘর ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করছেন উত্তরখানডের মুখ্যমন্ত্রী ভিজয় বাহুগুণা। যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়ায়, উদ্ধার কাজ কঠিন হয়ে পড়েছে বলেও জানিয়েছেন তিনি। অন্যদিকে এখনও ত্রাণ না পাওয়ার অভিযোগ করছে আক্রান্তরা।

এরই মধ্যে হেলিকপ্টারে আক্রান্ত এলাকা পরিদর্শন করেছেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী।

উত্তর প্রদেশে গঙ্গা ও যমুনার পানি অপ্রত্যাশিতভাবে বেড়ে যাওয়ায়, রাজ্যজুড়ে জারি করা হয়েছে সতর্ক অবস্থা। যমুনা তীরবর্তী আগ্রায়ও বন্যা-সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ।(ডিনিউজ)

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়